Healthy Drinks

পুজোর সকালে দুধ-চা নয়, কফিতে মেশান এক চামচ ঘি, ওজন তো কমবেই, ঘি কফির উপকারিতা আরও অনেক

বলিউডের অনেক তারকাই সকালে খালি পেটে ঘি কফি খান। এই কফি যেমন দীর্ঘ ক্ষণ পেট ভরিয়ে রাখতে পারে, তেমনই রক্তে শর্করার মাত্রাও নিয়ন্ত্রণ করতে পারে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১০ অক্টোবর ২০২৪ ১৩:৪৬
These are the health benefits of Ghee Coffee

সকালে ঘি কফি খেলে কী কী উপকার হবে? ছবি: ফ্রিপিক।

সকালে ঘুম থেকে উঠে ডিটক্স পানীয় খান? যদি না খান, তা হলে ঘি কফি খেয়ে দেখতে পারেন। অনেকেই ভাববেন কফিতে এত বেশি ক্যাফিন থাকে যে তা গ্যাস-অম্বলের সমস্যা বাড়িয়ে দিতে পারে। সে কথা একদমই ঠিক। কিন্তু যখনই এক কাপ কফিতে মিশবে এক চামচ ঘি, তখন তার পুষ্টিগুণ বদলে যাবে। বলিউডের অনেক তারকাই সকালে খালি পেটে ঘি কফি খান। এই কফি যেমন দীর্ঘ ক্ষণ পেট ভরিয়ে রাখতে পারে, তেমনই রক্তে শর্করার মাত্রাও নিয়ন্ত্রণ করতে পারে। হার্টের স্বাস্থ্য ভাল রাখা থেকে মেদ ঝরানো— ঘি কফির উপকারিতা অনেক।

Advertisement

সকালে ঘি কফি খেলে কী কী উপকার হবে?

১) ঘি-এ থাকা স্বাস্থ্যকর ফ্যাট খিদে নিয়ন্ত্রণ করে। দিনের শুরুতে এক কাপ ঘি কফি খেলে, অনেক ক্ষণ পেট ভর্তি থাকবে। ভাজাভুজি খাওয়ার ইচ্ছেও কমে যাবে।

২) ঘি কফিতে পাবেন ওমেগা ৩, ৬ ও ৯ যা হার্টের স্বাস্থ্য ভাল রাখবে। দুধ-চিনি দিয়ে কফি খেলে শরীরে ক্যাফিনের মাত্রা বেড়ে হৃদ্‌যন্ত্রের ক্ষতি হতে পারে। কিন্তু ঘি মিশিয়ে কফি খেলে এর ভিটামিন ও খনিজ উপাদান হার্ট ভাল তো রাখবেই, রক্তচাপও নিয়ন্ত্রণে রাখবে।

৩) ঘি কফিতে ভরপুর মাত্রায় থাকে ভিটামিন এ ও ই, যা বাড়তি মেদ ঝরাতে সাহায্য করবে। প্রতি দিন নিয়ম করে সকালে খালি পেটে ঘি কফি খেলে পেট-কোমরের মেদ অনেক কমে যাবে।

৪)অন্ত্রের জন্য খুবই ভাল ঘি কফি। নিয়ম করে খেলে গ্যাস-অম্বলের সমস্যা কমে যাবে। অন্ত্রে উপকারী ব্যাক্টেরিয়ার সংখ্যা বাড়বে। শরীরের টক্সিন বা দূষিত পদার্থও দূর হবে।

৫) ত্বকের উজ্জ্বলতাও বাড়বে ঘি কফি খেলে। অকাল বার্ধক্যের ছাপ পড়বে না। ত্বকে দাগছোপ, বলিরেখার সমস্যাও দূর হবে।

আরও পড়ুন
Advertisement