High Blood Pressure Symptoms

সকালে উঠলেই মাথা ভার, অস্বস্তি! অজান্তে কোন বিপদ বাসা বাঁধছে?

হার্ট অ্যাটাকের নেপথ্যে থাকে উচ্চ রক্তচাপও। কয়েকটি লক্ষণ প্রকাশ পেলেই তাই সাবধান হওয়া প্রয়োজন।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০১ অগস্ট ২০২৪ ১৯:২৯
উচ্চ রক্তচাপ হলে কী লক্ষণ দেখা দিতে পারে?

উচ্চ রক্তচাপ হলে কী লক্ষণ দেখা দিতে পারে? —প্রতিনিধিত্বমূলক ছবি।

হার্ট অ্যাটাকের এখন কোনও বয়স হয় না। কমবয়সিরাও আচমকা হৃদ্‌রোগে আক্রান্ত হয়ে মারা যাচ্ছেন। যে কোনও বয়সে আচমকা হার্টের অসুখ, চিকিৎসার সময় না দিয়েই রোগীর মৃত্যুতে উদ্বিগ্ন চিকিৎসকেরাও। উচ্চ রক্তচাপ, অনিয়ন্ত্রিত কোলেস্টেরলের মাত্রা, শর্করার মাত্রা হার্টের সমস্যার নেপথ্যে রয়েছে। তবে এর মধ্যে আচমকা বিপজ্জনক হয়ে উঠতে পারে রক্তচাপের ওঠাপড়া। উচ্চ রক্তচাপের সমস্যা একেবারেই অবহেলা করা উচিত নয়, বলছেন চিকিৎসকেরা। কিন্তু কী ভাবে বুঝবেন রক্তচাপ বশে নেই! কোন লক্ষণে সতর্ক হওয়া প্রয়োজন।

Advertisement

উচ্চ রক্তচাপের লক্ষণ

১. সকালে উঠেই যদি মাথা ভার লাগে, যন্ত্রণা হয় তবে সতর্ক হওয়া প্রয়োজন। খাবার গোলমাল বা ঘুম ভাল না হলে এক-আধ দিন মাথা ধরতে পারে। তবে নিয়মিত যদি মাথার মধ্যে অস্বস্তি, যন্ত্রণা হতে থাকে, তা হলে অবহেলা না করে রক্তচাপ পরীক্ষা করিয়ে নেওয়া ভাল।

২. খাওয়াদাওয়া ঠিকমতোই হচ্ছে, ঘুম নিয়ে সমস্যা নেই, তবু কি ক্লান্তি ঘিরে ধরছে? বিশ্রাম নিয়েও ক্লান্তিভাব দূর হচ্ছে না! তা হলে কিন্তু স্বাস্থ্যপরীক্ষা করানো জরুরি। ক্লান্তির নেপথ্যে অনেক কারণ থাকতে পারে। উচ্চ রক্তচাপও একটা কারণ হতে পারে।

৩. ঘুম থেকে উঠে মাথায় অস্বস্তি, মেজাজ ঠিক না থাকাও কিন্তু ‘হাইপারটেনশন’, মানে উচ্চ রক্তচাপের লক্ষণ হতে পারে। নিয়মিত এমন সমস্যা হলে অবশ্যই রক্তচাপ মেপে নেওয়া উচিত।

৪. মাথা ও শরীর ভার লাগলেও সাবধান হওয়া প্রয়োজন। মাথা ঘোরা, শরীরে অস্বস্তিও কিন্তু রক্তচাপ বৃদ্ধির লক্ষণ হতে পারে।

৫. নাক দিয়ে আচমকা রক্তক্ষরণ হলেও রক্তচাপ পরীক্ষা করানো প্রয়োজন।

রক্তচাপ বেশি হল অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে। তবে ওজন নিয়ন্ত্রণ, নিয়মিত শরীরচর্চা, স্বাস্থ্যকর ও পরিমিত খাদ্যাভ্যাস হৃদ্‌যন্ত্র ভাল রাখে, পাশাপাশি রক্তচাপ বশে রাখতেও সাহায্য করে।

প্রতিবেদনটি সচেতনতার উদ্দেশ্যে লেখা। এই ধরনের লক্ষণগুলি উচ্চ রক্তচাপের কারণে যেমন দেখা দিতে পারে, তেমনই অন্য নানা কারণে হতে পারে। সমস্যা হলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement