Garlic Cloves Benefits

দিনের কোন সময়ে, কতটুকু রসুন খেলে তা সামগ্রিক ভাবে শরীর সুস্থ রাখে?

সকালে খালি পেটে এক কোয়া রসুন কাঁচাই চিবিয়ে খাওয়ার চল বহু দিনের। তবে এই ধরনের খাবার খাওয়ার নির্দিষ্ট সময় রয়েছে। খেতে হয় পরিমিত পরিমাণে। তবেই তা কাজে লাগে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৯ জুলাই ২০২৪ ১৫:৪২
Seven health benefits of consuming 3 cloves of garlic before lunch

ছবি: সংগৃহীত।

গরম ভাতে ঘি দিয়ে রসুন ভাজা। ঠান্ডা লাগার ধাত থাকলে এই পথ্যটি খেয়ে থাকেন অনেকেই। সকালে খালি পেটে এক কোয়া রসুন কাঁচাই চিবিয়ে খাওয়ার চলও বহু দিনের। রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে সেই টোটকাও ভাল। তবে এই ধরনের পথ্য খাওয়ার নির্দিষ্ট সময় রয়েছে। খেতে হয় পরিমিত পরিমাণে। তবেই তা কাজে লাগে।

Advertisement

পুষ্টিবিদেরা বলছেন, কাঁচা রসুন খাওয়ার কথা বললে সাধারণত সকালের কথাই মনে হয়। তবে সামগ্রিক ভাবে শরীর সুস্থ রাখতে হলে রসুন খেতে হবে দুপুরে। মধ্যাহ্নভোজের অন্তত আধ ঘণ্টা আগে। উপকারের আশায় আবার বেশি পরিমাণ রসুন খেয়ে নেওয়াও বাঞ্ছনীয় নয়। প্রাপ্তবয়স্কদের ক্ষেত্রে তিন কোয়া রসুন খাওয়াই যথেষ্ট।

প্রতি দিন দুপুরে তিন কোয়া রসুন খেলে কী হবে?

১) রসুন রক্ত পরিষ্কার রাখার কাজ করে। বর্ষায় ত্বকে নানা রকম সংক্রমণ হয়। রোজ তিন কোয়া রসুন এর জন্য যথেষ্ট।

২) শরীরে জমা টক্সিন দূর করতেও সাহায্য করে রসুন। এক গ্লাস ঈষদুষ্ণ জলে অর্ধেক পাতিলেবুর রস আর তিন কোয়া রসুনকুচি গুলে খেলে শরীর থেকে বেরিয়ে যায় ক্ষতিকর পদার্থ।

৩) যাঁদের ঠান্ডা লাগার ধাত রয়েছে, তাঁদের জন্য রসুন খুবই উপকারী। থেঁতো করা রসুন জলে ফুটিয়ে, ছেঁকে নিতে হবে। তার পর চায়ের মতো খেতে হবে।

৪) গরম ভাতের সঙ্গে ঘিয়ে ভাজা রসুনও খেতে পারেন। ঠান্ডা লাগা তো কমবেই, সাইনাসাইটিসের কষ্ট থেকেও রেহাই মিলবে। শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়াতে সাহায্য করে রসুন।

৫) রোজ তিন কোয়া রসুন খেলে রক্তে ‘খারাপ’ কোলেস্টেরল বাড়তে পারে না। সামগ্রিক ভাবে ভাল থাকে হার্ট।

৬) ক্ষতিকর ব্যাক্টেরিয়া, ছত্রাক এবং পরজীবীদের সঙ্গে মোকাবিলা করতে অ্যান্টিবায়োটিক হিসেবে রসুন খাওয়ার চল বেশ পুরনো। এমনকি, টেপওয়র্ম জাতীয় কৃমি থেকে রেহাই পেতেও খাওয়া যেতে পারে রসুন।

৭) ইদানীং কালের নানা সমীক্ষা বলছে, রোজ রসুন খেলে বিশেষ কিছু ধরনের ক্যানসারের মোকাবিলা করা যায়। পাকস্থলী এবং মলাশয়ের ক্যানসারে আক্রান্ত হওয়ার আশঙ্কাও কমায় রসুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement