COVID-19

Turmeric Milk Benefits: ফের বাড়ছে করোনার প্রকোপ! প্রতিরোধ ক্ষমতা বাড়াতে কোন দাওয়াইয়ে ভরসা রাখবেন

মুঠো মুঠো মাল্টিভিটামিন ক্যাপসুল নয়, ঘরোয়া পানীয়তেই বাড়তে পারে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা!

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৭ জুন ২০২২ ০৭:৪৯
দুধ-হলুদেই জব্দ হবে রোগ-বালাই।

দুধ-হলুদেই জব্দ হবে রোগ-বালাই।

চারদিকে ফের বাড়ছে করোনার প্রকোপ! রোগীর সংখ্যা বাড়তে শুরু করেছে। এই পরিস্থিতিতে নিজের আর পরিবারের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর প্রতি নজর দিতেই হবে। তবে মুঠো মুঠো মাল্টিভিটামিন ক্যাপসুল নয়, ঘরোয়া পানীয়তেই বাড়তে পারে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা! ভাবছেন কোন পানীয়? দুধ-হলুদেই জব্দ হবে রোগ-বালাই।

দুধ-হলুদের হরেক গুণ:

Advertisement

১) হলুদে কারকিউমিন ভরপুর মাত্রায় থাকে। এই যৌগ রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। হলুদের অ্যান্টি-অক্সিড্যান্ট শরীরের সব কোষকে নানা রকম ক্ষতির হাত থেকে রক্ষা করে। ফলে সংক্রমণের আশঙ্কা যেমন কমে, সংক্রমণ হলে তা সারেও সহজে।

২) হলুদ-দুধ শরীরে প্রদাহের প্রবণতা কমায়। ফলে হৃদ্‌রোগ, ডায়াবিটিস, আর্থ্রাইটিস এমনকি ক্যানসারের আশঙ্কাও কমে নিয়মিত এই পানীয় খেলে।

৩) নিয়মিত হলুদ মেশানো দুধ খেলে কারকিউমিনের প্রভাবে শরীরে ‘বিডিএনএফ’ নামে এক রাসায়নিকের পরিমাণ বাড়ে। এই যৌগ অ্যালঝাইমার্স রোগের ঝুঁকি কমায়। মস্তিষ্কের কার্যকারিতা বাড়াতে সাহায্য করে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

৪) রক্তে খারাপ কোলেস্টেরলের মাত্রা কমাতেও এই পানীয় বেশ উপকারী।

৫) দুধে থাকা ক্যালশিয়াম ও ভিটামিন ডি, হাড়-পেশির সুস্থতা বজায় রাখতে সাহায্য করে।

৬) কখনও বৃষ্টি, কখনও আবার কড়া রোদ। এই আবহাওয়ায় ঘরে ঘরে সর্দি-কাশি লেগেই আছে। গরম দুধে এক চামচ হলুদ গুলে খেলেই হবে সমস্যার সমাধান!

৭) হলুদ-দুধ ত্বকে বয়েসের ছাপ পড়তেও বাধা দেয়। হলুদে থাকা বিভিন্ন যৌগ শরীরে কোলাজেন উৎপাদন বাড়ায়। এতে ভাল মাত্রায় অ্যান্টি-অক্সিড্যান্ট থাকায় ত্বকের জেল্লাও বাড়ে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement