Are Eggs Healthy

কখনও গরম কখনও বৃষ্টি, এই সময়ে রোজ ডিম খাওয়া কি ভাল?

ডিম খেতে ভালবাসেন? রোজ ডিম খাচ্ছেন? মনে হতেই পারে প্রতি দিন ডিম খাওয়া স্বাস্থ্যের জন্য ভাল না খারাপ! তা হলে জেনে নিন।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০২ অগস্ট ২০২৪ ২০:০৪
Is it safe to eat Eggs Every Day

রোজ ডিম খাওয়া ভাল না খারাপ, জেনে নিন। ছবি: ফ্রিপিক।

রোজ রোজ ডিম খাওয়া ঠিক নয়? বেশি ডিম খেলে পেট গরম হবে? রোজ ডিম খেলে কোলেস্টেরল বাড়বে? এমন বিভিন্ন কথা বলেন অনেকে। এ দিকে আপনি ডিম খেতে খুব ভালবাসেন। তিন বেলাই ডিম হলে ভাল হয়। তা হলে জেনে নিন রোজ ডিম খেলে তার কী প্রভাব পড়বে শরীরে।

Advertisement

ডিমের পুষ্টিগুণ কতটা?

ডিমের পুষ্টিগুণ অনেক। একটি ডিমে থাকে ৬ গ্রামের মতো প্রোটিন, ৫ গ্রাম ফ্যাট, ৬৭ মিলিগ্রাম পটাসিয়াম, ১.৬ গ্রাম স্যাচুরেটেড ফ্যাট, ভিটামিন, আয়রন, ৭০ গ্রাম সোডিয়াম, ২১০ মিলিগ্রাম কোলেস্টেরল এবং ৭৫ ক্যালোরি।

রোজ ডিম খেলে একেবারই কোলেস্টেরল বাড়বে না। তবে বয়স কত, দিনে ক'টা খাচ্ছেন তার উপর সব নির্ভর করছে। বয়স ত্রিশের কম হলে দিনে দুটি বা তিনটি ডিম খাওয়া যেতেই পারে। তবে যদি কম বয়স থেকেই উচ্চ কোলেস্টেরল থাকে তা হলে চিকিৎসকের পরামর্শ নিয়েই যা খাওয়ার খেতে হবে। ওজনও যদি বেশি হয় এবং রক্তচাপের সমস্যা থাকে তা হলে ডিমের কুসুম বাদ দিয়ে খাওয়াই ভাল।

তবে ডিমের কুসুম যে খারাপ, তা কিন্তু একেবারেই নয়। ডিমে রয়েছে ফসফরাস, আয়রন, ম্যাগনেশিয়াম, জিঙ্ক, ক্যালশিয়াম, স্বাস্থ্যকর ফ্যাট, সেলেনিয়ামের মতো উপকারী কয়েকটি উপাদান। ডিমের সাদা অংশের তুলনায় কুসুমে প্রোটিনের পরিমাণ বেশি।

বয়স চল্লিশ পেরিয়ে গেলে তখন খাওয়াদাওয়ায় রাশ টানতে হবে। তিন বেলা ডিম নাখেয়ে তখন সপ্তাহে তিনটি ডিম খেলে ভাল। যাঁদের অ্যালার্জির সমস্যা আছে, তাঁদেরও বেশি ডিম খাওয়া উচিত নয়।

একজন সুস্থ ব্যক্তি খাদ্যের মাধ্যমে মোটামুটি দৈনিক ৩০০ মিলিগ্রাম কোলেস্টেরল গ্রহণ করতে পারেন। কাজেই রোজ একটি করে ডিম খেলে বিশেষ অসুবিধা হওয়ার কথা নয়। তবে বয়স, ওজন ও শারীরিক অবস্থা দেখেই ডায়েট ঠিক করা উচিত। কেউ দিনে চারটি ডিম খাচ্ছে দেখে আপনিও খেতে শুরু করবেন না। আপনি কতটা খাবেন তা চিকিৎক ও পুষ্টিবিদের পরামর্শ নিয়ে ঠিক করাই ভাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement