Dark Circles

চোখের চারপাশে কালো গোল দাগ কি শুধু কম ঘুমের লক্ষণ, না কি নেপথ্যে কোনও শারীরিক সমস্যাও থাকে?

ঘুমের অভাব, ক্লান্তি, অবসাদ ছাড়া আর কোন কারণে চোখের নীচে কালি পড়তে পারে? জীবনযাপনে বদল আনলেই কি সমস্যার সমাধান হবে?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২০ অগস্ট ২০২৪ ১৩:৩১
চোখের  চারপাশে গাঢ় কালি পড়তে পারে কোন কোন কারণে?

চোখের চারপাশে গাঢ় কালি পড়তে পারে কোন কোন কারণে? ছবি: সংগৃহীত।

চোখের নীচে, উপরে গাঢ় কালো ছোপ। মুখ যতই সুন্দর হোক না কেন, চোখের কালি যেন সেই মুখের সমস্ত সৌন্দর্যই নষ্ট করে দেয়। কালি তুলতে কারও নিদান আলুর রস মাখার। কেউ বলেন ঘুমের অভাব। আট ঘণ্টা প্রতি রাতে ঘুম হলেই ফল মিলবে। কিন্তু সত্যি কি তাই! চোখের নীচে ও উপরে কালো গোল দাগের পিছনে আর কোন কারণ থাকতে পারে?

Advertisement

বংশগত

বহু মানুষেরই ঘরোয়া টোটকা ব্যবহার করে, ঘুমিয়েও চোখের তলার কালি যায় না। এর কারণ হতে পারে বংশগত। অনেকেরই জন্ম থেকে চোখের নীচের চামড়া বেশ পাতলা হয় বা বয়স বৃদ্ধির সঙ্গে সঙ্গে হাইপার পিগমেন্টশনের সমস্যা হয়। ত্বকের বর্ণ যখন গাঢ় হতে শুরু করে, তাকে বলে হাইপার-পিগমেন্টেশন। যার ফলে, ঘুম হোক বা না হোক, ক্লান্তি না থাকলেও, চোখের চারপাশে কালো ছোপ উঠতেই চায় না।

জলশূন্যতা

শারীরবৃত্তীয় ক্রিয়াকলাপ সঠিক ভাবে সম্পাদনের জন্য শরীরে জলের প্রয়োজন। শুধু পানীয় জল নয়, ফলের রস, খাবার থেকেও সেই ঘাটতি পূরণ হয়। কোনও কারণে, শরীরে জলাভাব তৈরি হলে ত্বকের ঔজ্জ্বল্য কমার পাশাপাশি চোখের উপর নীচেও কালি পড়তে পারে।

ঘুমের অভাব

ঠিকমতো ঘুম না হওয়া, দুশ্চিন্তা, ক্লান্তি, উদ্বেগ এই সমস্ত কিছুই থাকতে পারে চোখের কালির নেপথ্যে।

বয়স

চোখের চারপাশের চামড়া এমনিতেই সংবেদনশীল হয়। বয়স বৃদ্ধির সঙ্গে সঙ্গে চোখের নীচের চামড়া আরও পাতলা হয়ে যায়। যার জেরে কালচে ভাব আরও বেশি মনে হয়।

সমস্যা থেকে মুক্তির উপায়

১. চিকিৎসকেরা বলছেন, সুস্থ থাকা, উজ্জ্বল ত্বক পাওয়ার অন্যতম চাবিকাঠি হল পুষ্টিকর খাদ্যগ্রহণ। ভিটামিন সি ত্বকের জেল্লা ধরে রাখতে বিশেষ ভাবে সাহায্য করে। অ্যান্টিঅক্সিড্যান্ট সমৃদ্ধ খাবার লেবু, আপেল, পালং শাক-সহ বিভিন্ন সবুজ শাকসব্জি ত্বক ভাল রাখে। আয়রণ সমৃদ্ধ খাবার, যেমন থোর, মোচা,বাদাম খাদ্যতালিকায় রাখা খুব জরুরি।

২. পর্যাপ্ত ঘুম ও শরীরচর্চা এই সমস্যার সমাধান করতে পারে। শরীরচর্চার ফলে সমগ্র দেহে রক্ত সঞ্চালন ভাল হয়। ভাল ভাবে অক্সিজেন সরবরাহ হয়।

৩. সানস্ক্রিন মাখা ও রোদচশমা ব্যবহার করাও জরুরি। সূর্যের অতি ক্ষতিকর বেগনি রশ্মি ত্বককে পুড়িয়ে দেয়। চোখের চারপাশে চামড়া বেশি পাতলা হলে, ক্ষতির সম্ভাবনা বেশি। তাই সানস্ক্রিনের পাশাপাশি রোদচশমাও ব্যবহার করা দরকার।

তবে এতে কাজ না হলে চিকিৎসকের শরণাপন্ন হওয়া দরকার। অনেকের চোখের নীচে গর্তের মতো থাকে। সেগুলি ভরাট করতে ফিলার ব্যবহার হয়। এ ছাড়া লেসার থেরাপিও করা হয় চোখের নীচে কালি দূর করতে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement