Finger Cracking

ঘন ঘন আঙুল মটকাচ্ছেন? এই অভ্যাস কি শরীরের জন্য ক্ষতিকর?

অনেককেই বলতে শোনা যায়, ঘন ঘন আঙুল ফাটালে ভবিষ্যতে বাতের সমস্যা হওয়ারও ঝুঁকি থাকে। কিন্তু আঙুল ফাটানোর অভ্যাস সত্যিই কি শরীরের বিপদ ডেকে আনে?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৯ নভেম্বর ২০২৩ ১৪:৪২
Is cracking your fingers harmful for your body.

আঙুল ফাটানোর অভ্যাস সত্যিই কি শরীরের বিপদ ডেকে আনে? ছবি: সংগৃহীত।

অফিসে কাজের মাঝে, বন্ধুদের আড্ডার সময়, উৎসব-অনুষ্ঠানে মাঝেমধ্যেই কানে আসে ‘মটমট’ শব্দ। আঙুল ভাঁজ করে মটমট শব্দ করা অনেকেরই নিত্য অভ্যাস। যাঁরা এমন ভাবে আঙুল মুড়িয়ে শব্দ করেন, তাঁদের স্বস্তি হলেও অনেকেই এই বিষয়টিকে বিরক্তির চোখে দেখেন। অনেকের মতে, এই আচরণ আদতে আলসেমির প্রকাশ। অনেককেই বলতে শোনা যায়, আঙুল ফাটানোর ফলে ভবিষ্যতে বাতের সমস্যা হওয়ারও ঝুঁকি থাকে। কিন্তু আঙুল ফাটানোর অভ্যাস সত্যিই কি শরীরের বিপদ ডেকে আনে?

Advertisement

আর্থারাইটিস অ্যান্ড রিউম্যাটিজ়ম জার্নালে প্রকাশিত এক গবেষণা অনুযায়ী, আঙুল ফাটানোর সঙ্গে বাত হওয়ার কোনও রকম সম্পর্ক নেই। আঙুলের অস্থিসন্ধিতে তরল পদার্থ জমা থাকে। আঙুল ফাটানোর সময়ে অস্থির মাঝে ফাঁক বেড়ে যায়। ওই ফাঁকে বুদবুদ সৃষ্টি হয়। বুদবুদগুলিতে নাইট্রোজ়েন, অক্সিজ়েন, কার্বন-ডাই-অক্সাইড পূর্ণ থাকে। গ্যাসে পরিপূর্ণ সেই বুদবুদগুলি ফেটে গিয়েই মটমট শব্দ আসে।

Is cracking your fingers harmful for your body.

আঙুল মটকালে কি বাত হয়? ছবি: সংগৃহীত।

গবেষণায় বলা হয়েছে, যত ক্ষণ না আঙুল ফাটালে ব্যথা কিংবা ফোলাভাব দেখা দিচ্ছে, তত ক্ষণ আঙুল ফাটালে কোনও সমস্যা নেই। এই অভ্যাসের কারণে আঙুলের জড়তা কাটে, আঙুলের নরম টিস্যুগুলি স্ট্রেচ হয়। তাই মাঝেমধ্যে আঙুল ফাটানো বদভ্যাস নয়, বরং এর প্রভাবে শরীরের লাভই হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement