Shikakai for Healthy Hair

শিকাকাই ব্যবহারের নিয়ম জানলে কন্ডিশনার ছাড়াই চুল হবে রেশমের মতো! কী ভাবে মাখবেন?

আমলকি বা রিঠার গুঁড়োর সঙ্গেও শিকাকাই মিশিয়ে মাথায় মাখা যায়। রেশমের মতো চুলের স্বপ্ন সত্যি করতে পারে এই ভেষজ। অকালপক্বতা রোধ করতে তেলের সঙ্গে শিকাকাই ফুটিয়ে মাখতে পারেন।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১২ অগস্ট ২০২৪ ১৯:৫২
How to use shikakai powder to unlock the secret to healthy hair

ছবি: সংগৃহীত।

বর্ষাকালে মাথার ত্বকে সংক্রমণ হওয়ার প্রবণতা বৃদ্ধি পায়। তাল মিলিয়ে খুশকি, চুল পড়া, মাথার ত্বকে চুলকানির মতো সমস্যাও বাড়তে থাকে। নানা ধরনের তেল, শ্যাম্পু, সিরাম মেখে সমস্যা বশে থাকলেও তা দীর্ঘ মেয়াদি হয় না। তবে আয়ুর্বেদ বলছে, এ ধরনের সমস্যায় দারুণ কাজ দেয় শিকাকাই। তবে তা মাখার নিয়ম আছে। সমস্যা বুঝে ঠিক করতে হয় মাখার ধরন।

Advertisement

কোন সমস্যায় কী ভাবে মাখবেন শিকাকাই?

ঈষদুষ্ণ জলে ২ থেকে ৩ চা চামচ শিকাকাই গুঁড়ো মিশিয়ে নিন। মিশ্রণ খুব বেশি পাতলা করার প্রয়োজন নেই। মাথার ত্বকে, চুলে শিকাকাইয়ের মিশ্রণ মেখে রেখে দিন। আধ ঘণ্টা পর জল দিয়ে ভাল করে ধুয়ে ফেলুন। ঈষদুষ্ণ জল দিয়ে ধুলেও সমস্যা নেই। খেয়াল রাখতে হবে মাথায় যেন শিকাকাইয়ের অবশিষ্ট কোনও অংশ না থাকে। রেশমের মতো চুলের স্বপ্ন সত্যি করতে হলে এই মিশ্রণ মাখতে পারেন।

আবার, শিকাকাই হেয়ার প্যাক হিসাবেও ব্যবহার করা যায়। তার জন্য কী কী লাগবে? শিকাকাই, টক দই, অ্যালো ভেরার শাঁস— এই তিন উপকরণ এক সঙ্গে মিশিয়ে ঘন একটি মিশ্রণ তৈরি করুন। মাথার ত্বকে তা মেখে রাখুন আধ ঘণ্টা। তার পর শ্যাম্পু করে ফেলুন। আমলকি বা রিঠার গুঁড়োর সঙ্গেও শিকাকাই মিশিয়ে মাথায় মাখা যায়। খুশকি বা চুল পড়া বন্ধ করতে সাহায্য করে এই মিশ্রণ।

একটি পাত্রের মধ্যে নারকেল তেল এবং শিকাকাই ভাল করে ফুটিয়ে নিন। অন্তত সাত থেকে আট ঘণ্টা ওই ভাবে তেল রেখে দিন। তার পর ছেঁকে নিয়ে মাথায় মেখে ফেলুন। কয়েক ঘণ্টা রেখে শ্যাম্পু করে ফেলতে পারেন। অকালপক্বতা রোধ করতে এই তেল বিশেষ ভাবে কার্যকর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement