Corn Health Benefits

শুধু সিনেমা হলে নয়, সুস্থ থাকতে ভুট্টা খেতে হবে নিয়ম করে, কী উপকার হবে খেলে?

বাড়িতে বা অফিসে বিকেল-সন্ধ্যায় অল্প খিদে পেলে, চায়ের সঙ্গে ‘টা’ হিসাবে ভুট্টা খাওয়াই যায়। পুষ্টিবিদেরা বলছেন, ভুট্টার পুষ্টিগুণ কম নয়।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১০ অগস্ট ২০২৪ ১৯:০৮
Five benefits of eating corn in monsoon

ভুট্টা খাবেন কেন? ছবি: সংগৃহীত।

অন্ধকার হতে না হতেই পপকর্ন খাওয়ার শব্দে মুখরিত হয়ে ওঠে সিনেমা হল। ভুট্টার খই না খেলে যেন সিমেনা দেখাই বৃথা। ভাজাভুজির চাইতে স্বাস্থ্যকর। ভুট্টা খেলে অনেক ক্ষণ পর্যন্ত পেটও ভর্তি থাকে। তবে ভুট্টা খেতে রোজ তো সিনেমা হলে যাওয়া যায় না। বাড়িতে বা অফিসে বিকেল-সন্ধ্যায় অল্প খিদে পেলে, চায়ের সঙ্গে ‘টা’ হিসাবে ভুট্টা খাওয়াই যায়। পুষ্টিবিদেরা বলছেন, ভুট্টার পুষ্টিগুণ কম নয়। ফাইবার, ভিটামিন, অ্যান্টিঅক্সিড্যান্টে সমৃদ্ধ এই খাবার কেন খাবেন?

Advertisement

ফাইবারযুক্ত খাবার

ভুট্টাতে প্রচুর পরিমাণে ফাইবার রয়েছে। ভুট্টা খেলে পাকস্থলির স্বাস্থ্যও ভাল হয়। ফাইবার পেট পরিষ্কার করে। এছাড়া দীর্ঘক্ষণ পেট ভরা রাখতে সহায়তা করে, ফলে উল্টোপাল্টা মুখরোচক খাবার খাওয়ার ঝুঁকি কমে। রক্তে শর্করার মাত্রাও নিয়ন্ত্রণে থাকে।

ভিটামিন সমৃদ্ধ

ভুট্টায় নানা ধরনের ভিটামিন ও পটাশিয়ামের মতো পুষ্টি উপাদান রয়েছে। বি থাকায়, শরীরের শক্তির মাত্রা বজায় রাখতে সহায়তা করে। সেই সঙ্গে চুল ও হাড়ের স্বাস্থ্যও ভাল রাখে। এছাড়াও রয়েছে ভিটামিন এ, যা শরীরের রোগ প্রতিরোধ ব্যবস্থাকে মজবুত করে।

অ্যান্টিঅক্সিড্যান্টে ভরপুর

ভুট্টায় প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিড্যান্ট রয়েছে। যে কোনও ধরনের সংক্রমণের সঙ্গে লড়তে, তাকে প্রতিহত করতে পারে। অ্যান্টিঅক্সিড্যান্ট থাকায় এগুলো চোখের স্বাস্থ্য ভাল রাখে।

ওজন ধরে রাখে

যেহেতু ফাইবারের পরিমাণ বেশি থাকে, তাই এক বার খেলে অনেক ক্ষণ পেট ভর্তি থাকে। কয়েক কিলোগ্রাম ওজন ঝরাতে চাইলে সন্ধ্যার জলখাবারে ভুট্টা রাখুন। এটি ওজন নিয়ন্ত্রণে রাখতে সহায়তা করে।

অন্তঃসত্ত্বা মহিলাদের জন্য উপকারী

অন্তঃসত্ত্বা মহিলাদের খাবার তালিকায় রাখুন ভুট্টা। হবু মা এবং ভ্রূণ, দুজনেরই স্বাস্থ্য ভাল রাখে। এতে রয়েছে ফলিক অ্যাসিড। এছাড়া গর্ভবতী মহিলাদের কোষ্ঠকাঠিন্যের সমস্যাও কমাবে ভুট্টা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement