Olive Oil

খাওয়া কিংবা মাখার জন্য অলিভ অয়েলই পছন্দ, কিন্তু কী করে চিনবেন সেই তেল আসল কি না?

বাজারে বিভিন্ন সংস্থার অলিভ অয়েল কিনতে পাওয়া যায়। সকলেই দাবি করে তাদের তেল খাঁটি। কিন্তু আদৌ তা খাঁটি কি না বুঝবেন কী করে?

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ ডিসেম্বর ২০২২ ১৯:৪৩

ছবি- সংগৃহীত

শুধু শীতকাল নয়, সারা বছরই ত্বক, চুলের যত্নে অনেকেই অলিভ অয়েল ব্যবহার করেন। স্বাস্থ্য সচেতন যাঁরা, তাঁরা রান্নাতেও অলিভ অয়েল ব্যবহার করে থাকেন। কারণ, অলিভ অয়েলে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টি অক্সিড্যান্ট, ভিটামিন ই, মনো স্যাচুরেটেড ফ্যাটি অ্যাসিড যা হৃদ্‌রোগ এবং ক্যানসারের মতো জটিল দুরারোগ্য ব্যাধিতে আক্রান্ত হওয়ার ঝুঁকি কমায়। হৃদ্‌রোগের ঝুঁকি কমাতে পুষ্টিবিদরাও রান্নায় অলিভ অয়েল দিতে বলেন। কিন্তু যে অলিভ অয়েলের উপর এত আস্থা, সেই তেলটি আদৌ খাঁটি কি না, বুঝবেন কী করে?

Advertisement

কী করে বুঝবেন তেলটি আসল না নকল?

ত্বক বা চুলের জন্য না হলেও খাওয়ার জন্য কোন অলিভ অয়েলটি আদৌ ভাল কিনা তা দেখে নেওয়া জরুরি। ইটালির অলিভ অয়েলের খ্যাতি থাকলেও তার মধ্যে কতটা গুণ রয়েছে, তা নিয়ে সন্দেহ থেকেই যায়। গন্ধ শুঁকে এবং রং দেখে বোঝাই যায়, অলিভ অয়েল আসল না নকল। তা ছাড়াও ব্যবহারের মেয়াদ উত্তীর্ণ হয়ে গিয়েছে এমন জিনিস একেবারেই ব্যবহার করা যাবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement