Remove Water from Ear

স্নানের সময়ে জল ঢুকে কান বন্ধ? খুঁচিয়ে বার করতে গিয়ে ব্যথা? কী করবেন? রইল টিপ্‌স

স্নানের সময় কানে জল ঢুকে সমস্যায় অনেকেই পড়েন। যদি তার থেকে কানে ব্যথা বা সংক্রমণ হয়, তা হলে সতর্ক হতে হবে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৫ জুন ২০২৪ ১০:২১
How to remove water from Ear, here are the tips

কানে জল ঢুকলে কী করবেন, জেনে নিন। ছবি: সংগৃহীত।

স্নান করতে গিয়ে অসাবধানতাবশত অনেকেরই কানে জল ঢুকে যায়। অল্পস্বল্প জল ঢুকলে অত অসুবিধা হয় না। কিন্তু অনেকটা জল ঢুকে গেলেই শুরু হয় অস্বস্তি। বহু চেষ্টাতেও সেই জল বার করতে না পেরে আমরা খোঁচাখুঁচি শুরু করি কানে। তাতে সমস্যা আরও বাড়ে। কান বন্ধ হয়ে যাওয়া থেকে শুরু করে কানে যন্ত্রণা, সবই হতে থাকে একে একে। এমনকি কানে বেশি জল ঢুকে গিয়ে পুঁজ জমতেও দেখা গিয়েছে অনেকের।

Advertisement

চিকিৎসকেরা বলছেন, কানে জল ঢুকলে খানিকটা চেষ্টা করে তা না বেরোলে অনেকেই সেই শারীরিক অসুবিধা নিয়ে কাটিয়ে দেন দিনের পর দিন। শরীরের নিজস্ব প্রক্রিয়ায় কান থেকে সেই জল বেরিয়ে যাবে ধরে নিয়েই অপেক্ষা করেন। কিন্তু পরিমাণে বেশি জল ঢুকে তা জমে থাকলে তার থেকে বধিরতাও আসতে পারে। তা হলে কী করণীয়?

১) কানে অল্প জল ঢুকলে চিউইংগাম চিবোন। দাঁত, মাড়ি ও কানের পাশের পেশিগুলির ওঠাপড়ায় কানের জল বেরিয়ে আসবে।

২) একটা লম্বা শ্বাস নিয়ে আঙুল দিয়ে নাক বন্ধ করুন। তার পর নাক দিয়েই শ্বাস নিন। যখন কানে আওয়াজ শুনতে পাবেন, তখনই বুঝবেন, জল বেরিয়ে বন্ধ কান ঠিক হয়ে গিয়েছে।

৩) বাড়িতেই অনুসরণ করুন আর এক নিরাপদ পদ্ধতি। যে কানে জল ঢুকেছে, সে দিকে মাথা কাত করে রাখুন। এ বার সেই দিকের হাতের তালু জল ঢোকা কানের উপরে রেখে জোরে জোরে চাপ দিন। এতে কিছুটা জল বেরিয়ে আসবে। বার কয়েক এমন করতে করতেই কানের জল পুরোটাই বেরিয়ে যাবে।

৪) কানের দু’টি কাজ—শোনা এবং দেহের ভারসাম্য রক্ষা করা। তাই কানের যত্ন নেওয়া দরকার। অসাবধানবশত কানের ভেতরে জল ঢুকলে এবং সময়মতো চিকিৎসা না হলে পুঁজের মতো তরল সৃষ্টি করে। তাই কানে জল ঢুকলে ইয়ারবাড দিয়ে খোঁচাখুঁচি করা বা সুচালো কিছু কাছে না ঢোকানোই ভাল। অনেক বেশি জল ঢুকে কানে ব্যথা শুরু হলে অতি অবশ্যই চিকিৎসকের কাছে যেতে হবে।

৫) বাজারচলতি কোনও কানের ড্রপ ব্যবহার করবেন না। এতে হিতে বিপরীত হতে পারে। চিকিৎসকের পরামর্শ নিয়ে তবেই কানের ড্রপ ব্যবহার করতে পারেন।

৬) শিশুদের কানে জল ঢুকে সংক্রমণের লক্ষণ দেখা দেয়। যেমন, কানে ব্যথা, কান থেকে জল, পুঁজ বা রক্ত পড়া, কানের ভিতরে ফুলে যাওয়া, তা হলে দেরি না করে চিকিৎসকের কাছে যেতে হবে। সে ক্ষেত্রে অটোস্কোপ করে কানের অবস্থা খুঁটিয়ে দেখে চিকিৎসা করেন চিকিৎসকেরা। খুব বেশি জটিলতা থাকলে আরও গভীরে গিয়ে পরীক্ষার জন্য টিমপ্যানোমেট্রি, অডিয়োমেট্রি, এমআরআই স্ক্যান করা হয়।

আরও পড়ুন
Advertisement