Chicken Diet

মুরগির লেগপিস খেতে ভাল লাগে, রোজ খাওয়া কি ভাল? প্রতি দিন কতটা চিকেন খেলে উপকার হবে?

রোজ যদি চিকেন খাওয়ার অভ্যাস থাকে, তা হলে জেনে নিন, দিনে ঠিক কতটা খেলে উপকার হবে? আর শুধু খেলেই হল না, কী ভাবে খাচ্ছেন, তা-ও ভীষণ জরুরি।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৫ অক্টোবর ২০২৪ ১৪:০৯
How much chicken is healthy for one person everyday

প্রতি দিন কতটা মুরগির মাংস খাওয়া স্বাস্থ্যকর, পরামর্শ দিলেন পুষ্টিবিদ। ছবি: ফ্রিপিক।

মাছ পছন্দ নয়। রোজ চিকেন খেতে ভাল লাগে? আর মুরগির মাংসের মধ্যে ‘লেগপিস’ বেশি পছন্দ? অনেকে রোজই চিকেন খান। বাড়ির ছোটদেরও চিকেন বেশি খাওয়ান। দুপুরে গরম ভাতের সঙ্গে মুরগির ঝোল, সন্ধ্যাবেলায় মুচমুচে করে চিকেন ফ্রাই খেতে বেশ লাগে। আবার রাতে রুটি দিয়ে কষা মুরগির মাংস। এ ভাবে রোজ যদি চিকেন খাওয়ার অভ্যাস থাকে তা হলে জেনে নিন, দিনে ঠিক কতটা খেলে উপকার হবে। আর শুধু খেলেই হল না, কী ভাবে খাচ্ছেন, তা-ও ভীষণ জরুরি।

Advertisement

রোজের ডায়েটে কার্বোহাইড্রেট, প্রোটিন, ফ্যাটের মধ্যে সমতা রাখা প্রয়োজন। দ্রুত ওজন কমানোর আশায় অনেকেই পুষ্টিবিদদের সঙ্গে পরামর্শ না করেই ইন্টারনেটে খোঁজাখুঁজি করে ‘প্রোটিন ডায়েট’ করতে শুরু করেন। কার্বোহাইড্রেট কমিয়ে প্রয়োজনের চেয়ে বেশি প্রোটিন খেয়ে ফেলেন। ফলে লাভের চেয়ে ক্ষতিই বেশি হয়। এই বিষয়ে পুষ্টিবিদ শম্পা চক্রবর্তীর মত, এক জন প্রাপ্তবয়স্কের শরীরের প্রতি কেজি ওজনপিছু ০.৮ গ্রাম প্রোটিনের দরকার হয়। যাঁরা ভারী শরীরচর্চা করেন, তাঁরা প্রতি কেজি ওজনপিছু ১.৩ গ্রাম থেকে ১.৬ গ্রাম প্রোটিন খেতে পারেন। বয়স, উচ্চতা, ওজন, কী ধরনের কাজ করেন, কতটা পরিশ্রম করেন— এই সব কিছুর উপরেই নির্ভর করবে দিনে ঠিক কতটা প্রোটিন জরুরি।

১০০ গ্রাম মুরগির মাংস খেলে তার থেকে ৩ গ্রাম ফ্যাট, ২০ গ্রাম প্রোটিন ও ১২৪ কিলো ক্যালোরি পাওয়া যাবে। তা ছাড়া ভিটামিন, ক্যালশিয়াম, ম্যাগনেশিয়াম, আয়রন, ফসফরাস, পটাশিয়াম, জ়িঙ্ক, সোডিয়াম ও ভিটামিন ডি-ও পাওয়া যাবে। পুষ্টিবিদের পরামর্শ, একজন প্রাপ্তবয়স্ক ব্যক্তি দিনে ২০০ গ্রাম চিকেন খেতেই পারেন। সেই হিসেবে ৪০ গ্রামের মতো প্রোটিন পাওয়া যাবে। আর সঠিক পুষ্টি পেতে গেলে দিনে ৪৫-৬০ গ্রামের মতোই প্রোটিন খাওয়া জরুরি।

শম্পা বলছেন, মুরগির মাংস রোজ খেলে কোনও সমস্যা হবে না। তবে ২০০ গ্রামের বেশি খাওয়া চলবে না। আর বেশির ভাগ মানুষেরই নজর থাকে মুরগির ওই এক জোড়া ঠ্যাঙের দিকেই। খেতে ভাল লাগলেও মুরগির লেগপিস শরীরের জন্য ভাল নয়। তাতে অনেক বেশি ফ্যাট থাকে। এর চেয়ে পাঁজরের মাংস খাওয়াই ভাল। যাঁরা নিয়মিত শরীরচর্চা করেন, তাঁদের জন্যেও মুরগির এই অংশের মাংস খাওয়াই ভাল।

কী ভাবে খাচ্ছেন, তা-ও জরুরি। দিনে তিন বেলা যদি কষিয়ে রান্না করে চিকেন খাওয়া হয়, তা হলে লিভার ক্ষতিগ্রস্ত হবে। খেতে হবে স্যুপ বা স্ট্যু বানিয়ে। মাঝেমধ্যে কষা খাওয়া যেতেই পারে। কিন্তু, রোজ খেলে সব্জি দিয়ে হালকা করে রান্না করে খাওয়াই ভাল। আর চিকেন রোজ খেলে অন্যান্য প্রোটিন জাতীয় খাবার মেপে খেতে হবে। কারণ, ডাল, দই, ডিম, পনির, সয়াবিন বা চিজ়েও প্রোটিন থাকে। এক দিনেই সব রকম পদ খেলে হজমে সমস্যা হবে। শম্পার কথায়, চিকেন খেলে আর ডাল খাবেন না। সব্জি দিয়ে মুরগির হালকা ঝোলের সঙ্গে শুধু ভাত খান। আর সঙ্গে স্যালাড। অথবা রুটি দিয়ে চিকেন খেলে সঙ্গে আরও পাঁচ রকম তরকারি নিয়ে বসবেন না। যে কোনও দু’টি পদ পরিমিত পরিমাণে খেতে হবে, তা হলেই ডায়েট সুষম হবে। শরীরও খারাপ হবে না।

আরও পড়ুন
Advertisement