Nausea and Vomiting

গাড়িতে চড়লেই মাথা ঘোরে, বমি পায়? পুজোর পরে ঘুরতে যাওয়ার পরিকল্পনা থাকলে কী করবেন?

পুজো কাটিয়ে অনেকেই ঘুরতে যাবেন বলে ভাবছেন। এ দিকে গাড়িতে বেশি ক্ষণ থাকলেই মাথা ঘোরে, বমি পায়। তা হলে কী করণীয়? জেনে নিন চিকিৎসক কী বলছেন।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ অক্টোবর ২০২৪ ১২:১০
How to get rid of Motion sickness, here are some tips

‘মোশন সিকনেস’-এর সমস্যা কাটিয়ে উঠবেন কী ভাবে? ফাইল চিত্র।

গাড়িতে উঠলেই বমি পায়? আর যদি সব কাচ বন্ধ করে বাতানুকূল যন্ত্র চালিয়ে দেওয়া হয়, তো আরও। একা আপনি নন, গাড়িতে দীর্ঘ ক্ষণ বসে থাকলে প্রবল মাথার যন্ত্রণা বা বমি ভাবের জ্বালায় অস্থির হন অনেকেই। সারা বছর আলাদা করে হজম সংক্রান্ত কোনও সমস্যা না থাকলেও বাসে-ট্রাম-ট্যাক্সি একটু গতিতে চললেই অনেকের এমনটা হয়। দূরের কোনও ভ্রমণে তাই অনেকেরই ট্রেন ছাড়া গতি থাকে না।

Advertisement

কিন্তু কেন এমন হয়? অন্য সময় স্বাভাবিক থাকলেও নির্দিষ্ট একটি গতির মধ্যে থাকলেই বা গাড়ির জানলার কাচ বন্ধ থাকলেই শরীরে এমন সমস্যা হওয়ার কারণই বা কী? এই বিষয়ে মেডিসিনের চিকিৎসক অরুণাংশু তালুকদার বললেন, “মানুষের শরীরের তিনটি অংশ গতি নির্ণয় করে। চোখ, অন্তঃকর্ণ ও ত্বক। এই তিনটি অংশকেই ‘সেনসরি রিসেপ্টর’ বলা হয়। এরাই এই গতির অনুভূতিকে পাঠিয়ে দেয় মস্তিষ্কে। এই তিন সেনসরি রিসেপ্টরের মধ্যে যোগাযোগের ক্ষেত্রে কোনও অসামঞ্জস্য থাকলে তখন ‘মোশন সিকনেস’-এর সমস্যা হয়। আর তা থেকেই গা গোলানো, বমি ভাব, মাথা ঘোরার মতো উপসর্গ দেখা দেয়।”

পুজোর পরে সপ্তাহান্তে যদি কাছাকাছি কোথাও ঘুরতে যাওয়ার পরিকল্পনা থাকে এবং গাড়িতে যাওয়ার কথা ভাবেন, তা হলে কী করলে মাথা ঘোরা, বমি পাওয়ার সমস্যা থেকে রেহাই পাবেন, জেনে নিন।

কী ভাবে এই সমস্যা থেকে বেরিয়ে আসবেন?

১) গাড়িতে চড়লে কোনও রকম অসুবিধা হবে না, মনকে এটাই বোঝান আগে। চিকিৎসকের মতে, অকারণে উত্তেজনা, উদ্বেগ বা দুশ্চিন্তার মধ্যে থাকলেও এমন হতে পারে। তাই মন শান্ত করা দরকার। তেমন হলে গাড়িতে বসে ‘ডিপ ব্রিদিং’ করে নিন। লম্বা করে শ্বাস টেনে ছাড়ুন। কিছু ক্ষণ করলেই শরীর-মন তরতাজা থাকবে।

২) একটানা গাড়িতে বসবেন না। মাঝেমাঝেই নামুন, ব্যক্তিগত গাড়ি না হলে দীর্ঘ পথ যাওয়াকে দু’টি-তিনটি ভাগে ভেঙে নিন। এমনিতেও দীর্ঘ যাত্রায় বিশ্রাম নিয়েই যেতে হয়। গাড়ি থামলে সেখানে নেমে একটু হাঁটাচলা করে নিন।

৩)পেট্রলের গন্ধ নাকে গেলেও গা গোলায় অনেকের। সে ক্ষেত্রে ব্যাগে কোনও সুগন্ধি রাখুন। গা গোলালে মুখে একটি বা দু’টি লবঙ্গ বা আদা কুচি দিতে পারেন। তাতেও বমি ভাব কমে যাবে।

৪) গাড়িতে বসে মোবাইল ঘাঁটবেন না। মোবাইলের রশ্মি থেকেও বমি ভাব বাড়ে।

৫) মন অন্য দিকে রাখতে ভাল গান শুনুন। তবে কানে হেডফোন গুঁজে উচ্চৈঃস্বরে গান শুনবেন না। তাতেও মাথা ঘুরতে পারে।

৬) চলন্ত গাড়িতে বাইরের খাবার খাবেন না। তা হলে বমি হতে পারে। গাড়িতে ওঠার আগে ভরপেট না খাওয়াই ভাল। হালকা কোনও খাবার খেয়ে গাড়িতে উঠুন। তবে ভুলেও খালি পেটে উঠবেন না।

৭) অনেক সময় এসিতে বদ্ধ পরিবেশে থাকলেও বমি পেতে পারে। তাই এসি না চালিয়ে বাইরের খোলা হাওয়া উপভোগ করুন। গাড়ির জানলার কাচ খোলা রাখুন।

আরও পড়ুন
Advertisement