Benefits of Guava

পেয়ারা খেতে ভালবাসেন? খেলে কী কী উপকার হবে জানেন?

পেয়ারা পুষ্টিগুণে ভরপুর। রোজ খেলে কী কী উপকার হবে আবার বেশি খেলে কী সমস্যা হতে পারে, জেনে নিন।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১২ জুন ২০২৪ ১৮:৩৮
Health benefits of Guava

পেয়ারা পুষ্টিগুণে ভরপুর। ছবি: ফ্রিপিক।

সুস্থ থাকতে সারাদিনে নাকি পাঁচটা ফল খাওয়া উচিত আমাদের। এমনটাই বলেন পুষ্টিবিদেরা। এই পাঁচটি ফলের মধ্যে পেয়ারা রাখুন। আজকাল প্রায় সব মরসুমেই বাজারে পেয়ারার দেখা মেলে। ভিটামিন সি-যুক্ত পেয়ারায় অ্যান্টিঅক্সিডেন্ট ভরপুর। এ ছাড়াও ভিটামিন এ, বি, কে, পটাশিয়াম, ক্যালসিয়াম, আয়রণ, ফসফরাসে ভরপুর পেয়ারা বিভিন্ন রোগ প্রতিরোধে কার্যকরী।

Advertisement

পেয়ারা খেলে কী কী উপকার হবে?

১) পেয়ারায় রয়েছে অ্যাস্ট্রিনজেন্ট যা পেট ভাল রাখতে সাহায্য করে। পরিপাক ক্রিয়ায় সহায়তা করে পেয়ারা। তবে দিনে একটাই খাবেন।

২) ডায়াবিটিসের রোগীরাও নিশ্চিতে খেতে পারেন পেয়ারা। কারণ, এতে রয়েছে প্রচুর পরিমাণ ফাইবার। ফলে রক্তে শর্করার পরিমাণ বাড়তে দেয় না পেয়ারা। তবে ডায়াবিটিসের রোগীরা পেয়ারা খেলে কতটা খাবেন সেটা পুষ্টিবিদের থেকে জেনে নেওয়াই ভাল।

৩) পেয়ারায় অ্যান্টিঅক্সিডেন্টের মাত্রা বেশি থাকায় তা ক্যানসারের ঝুঁকি কমায়।

৪) নিয়মিত পেয়ারা খেলে আপনার দৃষ্টিশক্তি বাড়বে। কারণ পেয়ারায় প্রচুর পরিমাণে ভিটামিন এ থাকে। যা দৃষ্টিশক্তি বাড়াতে সাহায্য করে।

৫) পেয়ারায় আছে ভিটামিন সি যা সংক্রমণজনিত রোগ দূরে রাখে। শরীরের রোগ প্রতিরোধ শক্তি বাড়ায়।

তবে মনে রাখতে হবে পেয়ারায় পটাশিয়ামের মাত্রা বেশি। যা উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখলেও কিডনির সমস্যা বাড়িয়ে দিতে পারে। কিডনিতে পাথর জমার সমস্যা থাকলেও পেয়ারা খেতে বারণ করা হয়। অতিরিক্ত পেয়ারা খেলে হজমের সমস্যা বেড়ে যেতে পারে।

এই প্রতিবেদন সচেতনতার উদ্দেশ্যে লেখা হয়েছে। ডায়াবিটিস বা অন্য রোগ থাকলে পেয়ারা খাওয়া ঠিক হবে কিনা বা কতটা খাওয়া উচিত তা চিকিৎসক ও পুষ্টিবিদের থেকে জেনে নেওয়াই ভাল।

আরও পড়ুন
Advertisement