Tea with Snacks

৩ খাবার: চা এবং কফির সঙ্গে খেলে সমস্যায় পড়তে হতে পারে

ছু খাবার আছে যেগুলি চায়ের সঙ্গে খেলে স্বাস্থ্যের ক্ষতি হতে পারে। বদহজম, অম্বল, কোষ্ঠকাঠিন্যের মতো নানা শারীরিক সমস্যার সম্মুখীন হওয়ার আশঙ্কাও থেকে যায়।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ অগস্ট ২০২৪ ২১:১০
চায়ের সঙ্গে কিছু টা না খাওয়াই শ্রেয়।

চায়ের সঙ্গে কিছু টা না খাওয়াই শ্রেয়। ছবি: সংগৃহীত।

চায়ের সঙ্গে চপ, সিঙ্গারা, চানাচুরের মতো মুখরোচক ‘টা’ না থাকলেও ব্যাপারটা ঠিক জমে না। কিন্তু চায়ের সঙ্গে কিছু খাবারে বিধিনিষেধ রয়েছে। এমন কিছু খাবার আছে যেগুলি চায়ের সঙ্গে খেলে স্বাস্থ্যের ক্ষতি হতে পারে। বদহজম, অম্বল, কোষ্ঠকাঠিন্যের মতো নানা শারীরিক সমস্যার সম্মুখীন হওয়ার আশঙ্কাও থেকে যায়।

Advertisement

ময়দার তৈরি খাবার

চায়ের সঙ্গে ময়দার তৈরি বিস্কুট খাওয়ার চল তো সেই কবে থেকে চলে আসছে। মেরি হোক কিংবা বেকারি, চায়ে ডুবিয়ে খাওয়ার মধ্যেই আলাদাই আনন্দ জড়িয়ে থাকে। চিকিৎসকরা বলছেন, চায়ের সঙ্গে ময়দার তৈরি বিস্কুট বা অন্য কোনও খাবার না খাওয়াই ভাল। কারণ এই অভ্যাস হজমজনিত নানা সমস্যার সৃষ্টি করতে পারে।

কাঁচা খাবার

চায়ের সঙ্গে ‘টা’ হিসাবে অনেকেই ভুট্টা, স্যালাড, স্প্রাউটসের মতো কাঁচা কিছু খাবার রাখেন। এই অভ্যাস শরীরের জন্য একেবারেই ভাল নয়। এতে পেটের নানা গন্ডগোল দেখা দিতে পারে।

ঠান্ডা পানীয়

চা পানের আগে বা পরে ঠান্ডা কোনও পানীয় না খাওয়াই ভাল। গরম চা খাওয়ার পরেই ঠান্ডা কোনও পানীয় পেটের উপর বিরূপ প্রভাব ফেলে। বদহজম বা অম্বলের মতো সমস্যাও দেখা দিতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement