Antibiotics

জ্বর কমাতে অ্যান্টিবায়োটিক খাচ্ছেন? সঙ্গে কোন খাবারগুলি ভুলেও খাওয়া চলবে না

বর্ষার মরসুমে শরীর চাঙ্গা করতে অনেককেই চিকিৎসকের পরামর্শে অ্যান্টিবায়োটিক খেতে হচ্ছে। বেশ কিছু খাবার রয়েছে, যেগুলি ওষুধের সঙ্গে খেলে সমস্যা হতে পারে, ওষুধের গুণমান নষ্ট হয়ে যায়। দেখে নিন, কী কী রয়েছে তালিকায়।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১০ অগস্ট ২০২৪ ১১:০৭
অ্যান্টিবায়োটিকের সঙ্গে কোন খাবার খাওয়া চলবে না?

অ্যান্টিবায়োটিকের সঙ্গে কোন খাবার খাওয়া চলবে না? ছবি: সংগৃহীত।

রোজ রোজ ওষুধ খেতে কারই বা ভাল লাগে? কিন্তু রোজের অনিয়ম আর অযত্নে শরীরে বাসা বাঁধে নানা অসুখ। ডায়াবিটিস, কোলেস্টেরল, থাইরয়েড, গ্যাস-অম্বল তো রোজের জীবনের অঙ্গ হয়ে উঠছে। ফলে নিজেকে সুস্থ রাখতে তো ওষুধ খাওয়া ছাড়া উপায় নেই। তার উপর বর্ষার মরসুমে জ্বর, সর্দিকাশি তো লেগেই আছে। এই সময়ে শরীর চাঙ্গা করতে চিকিৎসকের পরামর্শে অ্যান্টিবায়োটিকও খেতে হচ্ছে। বেশ কিছু খাবার রয়েছে, যেগুলি ওষুধের সঙ্গে খেলে সমস্যা হতে পারে, ওষুধের গুণমান নষ্ট হয়ে যায়। দেখে নিন, কী কী রয়েছে তালিকায়।

Advertisement

দুগ্ধজাত খাবার: দুধ শরীরের জন্য উপকারী এবং স্বাস্থ্যকর। কিন্তু অ্যান্টিবায়োটিক ওষুধ খেলে তার সঙ্গে দুধ এড়িয়ে চলাই ভাল। এতে ওষুধের কার্যক্ষমতা কমে যায়। দুধে থাকা ক্যালশিয়াম শরীরে বেশ কিছু অ্যান্টিবায়োটিকের কার্যকারিতা কমিয়ে দেয়। তাই অ্যান্টিবায়োটিক খাওয়ার সময়ে দুধ না খাওয়াই ভাল।

উচ্চ অ্যাসিডযুক্ত খাবার: আঙুর-মুসাম্বির মতো সাইট্রাস ফল, সোডাযুক্ত পানীয়, টম্যাটোতে উচ্চ মাত্রায় অ্যাসিড থাকে। এই সব খাবার শরীরে বেশ কয়েকটি অ্যান্টিবায়োটিক ওষুধের শোষণে বাধা দেয়। আর এই সব খাবার যদি খেতেই হয় তা হলে ওষুধ খাওয়ার দু’ঘণ্টা আগে বা ছ’ঘণ্টা পরে খাওয়াই ভাল।

অ্যালকোহলজাতীয় পানীয়: কোনও ওষুধ চললে সেই সময়ে অ্যালকোহল খেতে বারণ করে দেন চিকিৎসকরা। এটা শরীরের উপর খুবই ক্ষতিকর প্রভাব ফেলে। ওষুধ এবং অ্যালকোহল একসঙ্গে খেলে তার প্রভাব পড়ে লিভারের উপর। লিভারের বিভিন্ন সমস্যা জন্ম নেয় এর ফলে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement