World's Most Lazy Nations

বিশ্বের অলস দেশের তালিকায় রয়েছে ভারতের নাম! কোন দেশ রয়েছে সবার প্রথমে?

সবচেয়ে অলস দেশগুলির তালিকায় জায়গা করে নিয়েছে ভারত। সম্প্রতি স্ট্যান্ডফোর্ড বিশ্ববিদ্যালয়ের একটি সমীক্ষায় উঠে এসেছে এমনই তথ্য।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৯ অগস্ট ২০২৪ ০৯:৩৭
অলস দেশের তালিকায় প্রথমে কোন দেশ?

অলস দেশের তালিকায় প্রথমে কোন দেশ? ছবি: শাটারস্টক।

আলস্যটা ঝেড়ে ফেলা যাচ্ছে না কিছুতেই। সকালে চোখ খুলে আড়মোড়া ভাঙতে ভাঙতেই যেন ক্লান্তিটা ফিরে আসে। রাতে ঘুমের পরেও কেন যে এত ক্লান্তি, তা বুঝতেই বুঝতেই অফিস যাওয়ার সময়টা এসে যায়। কোনও রকমে শরীরটাকে টেনে কাজকর্ম সেরে অফিসে তো গেলেন, সেখানেও কি কাজে মন বসছে? খালি মনে হচ্ছে, কুঁড়েমি করেই দিনটা কাটিয়ে দিলে বেশ হত।

Advertisement

এই সমস্যা আপনার একার নয়, সারা দেশেরও বটে। বিশ্বের সবচেয়ে অলস দেশগুলির তালিকায় জায়গা করে নিয়েছে ভারত। সম্প্রতি স্ট্যান্ডফোর্ড বিশ্ববিদ্যালয়ের একটি সমীক্ষায় উঠে এসেছে এমনই তথ্য। বিশ্বের সবচেয়ে অলস দেশের তালিকায় কোন কোন দেশ রয়েছে তা জানতে ৪৬ টি দেশের সদস্যদের নিয়ে সমীক্ষা চালিয়েছিল স্ট্যান্ডফোর্ড বিশ্ববিদ্যালয়। মূলত বিভিন্ন দেশের মানুষেরা প্রতি দিন গড়ে কত পা হাঁটছেন ও তাঁদের কর্মদক্ষতা কেমন, তার উপর নির্ভর করেই সমীক্ষাটি করা হয়েছে।

স্ট্যান্ডফোর্ড বিশ্ববিদ্যালয়ের সমীক্ষা অনুযায়ী, সবচেয়ে কুঁড়ে দেশ হল ইন্দোনেশিয়া। সেই দেশের বাসিন্দারা সারা দিনে গড়ে মাত্র ৩৫১৩ পা হাঁটেন। এই দেশের বাসিন্দাদের কর্মদক্ষতা খুবই কম। কুঁড়ে দেশের তালিকায় এর পরে রয়েছে সৌদি আরব, মালয়শিয়া, ফিলিপিন্স ও দক্ষিণ আফ্রিকা।

এই তালিকায় আট নম্বরে রয়েছে ভারত। ভারতীয়রা নাকি গড়ে প্রতি দিন প্রায় ৪২৯৭ পা হাঁটেন। মুম্বই, দিল্লি, বেঙ্গালুরুর মতো রাজ্যের মানুষদের কর্মদক্ষতা খুবই কম, সেখানকার বাসিন্দারা পায়ে হেঁটে ঘোরার বদলে গাড়ি করে ঘুরতেই বেশি স্বাচ্ছন্দ্য বোধ করেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement