Exercise

জিম থেকে ফিরে খুব ক্লান্ত লাগে? চাঙ্গা থাকতে শরীরচর্চার পরে কোন খাবারগুলি খাবেন?

শরীরচর্চার পরে ভুল ভাবে খেলে হিতে বিপরীত হতে পারে। জিম থেকে ফিরে কোন খাবারগুলি খেতে পারেন?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৫ নভেম্বর ২০২৩ ১১:২২
Foods to Eat After Exercise.

শরীরচর্চার পরে কোন খাবারগুলি খাবেন? ছবি: সংগৃহীত।

দীর্ঘ ক্ষণ শরীরচর্চা করে হাঁপিয়ে ওঠেন অনেকেই। তাই ফিটনেস ধরে রাখতে শরীরচর্চা শুরুর আগে স্বাস্থ্যকর খাবার খাওয়ার পরামর্শ দেন পুষ্টিবিদেরা। লোহালক্কড় নিয়ে শরীরচর্চা করার আগে স্বাস্থ্যকর খাবার খাওয়া সত্যিই জরুরি। কিন্তু শরীরচর্চার পরে কী খাচ্ছেন সেটাও কম গুরুত্বপূর্ণ নয়। ঘাম ঝরানোর পর শরীর দুর্বল হয়ে পড়ে। দ্রুত চাঙ্গা হতে এবং শরীরচর্চার সুফল পেতে খাওয়াদাওয়ায় বাড়তি নজর দেওয়া জরুরি। শরীরচর্চার পরেও ভুল ভাবে খেলে হিতে বিপরীত হতে পারে। জিম থেকে ফিরে কোন খাবারগুলি খেতে পারেন?

Advertisement

প্রোটিন

শরীরচর্চার পরে প্রোটিন আছে এমন খাবার খেলে ভাল। তাহলে শরীর সহজে দুর্বল হয়ে পড়তে পারে না। প্রোটিন শরীরের তাপমাত্রা বজায় রাখে। চিকেন স্যুপ, দই, টোফু, গ্রিক ইয়োগার্ট খেতে পারেন। চাঙ্গা থাকবেন।

ফল

বেরি, আপেল, কলা হল কার্বোহাইড্রেটের সমৃদ্ধ উৎস। শরীরচর্চার পরে শুধু প্রোটিন নয়, কার্বোহাইড্রেটেরও প্রয়োজন আছে। কার্বোহাইড্রেট শরীর ভিতর থেকে ফিট রাখে। চনমনে করে তোলে।

Foods to Eat After Exercise.

ফিট থাকতে বাদামের জুড়ি মেলা ভার। ছবি: সংগৃহীত।

বাদাম

ফিট থাকতে বাদামের জুড়ি মেলা ভার। আখরোট, কাঠবাদামের উপর চোখ বন্ধ করে ভরসা রাখতে পারেন। এই বাদামগুলিতে রয়েছে ভরপুর পরিমাণে প্রোটিন এবং স্বাস্থ্যকর ফ্যাট। এই দুই উপাদান শারীরিক দুর্বলতা কাটিয়ে দেয়।

দুগ্ধজাত খাবার

ক্যালশিয়াম শরীরের একটি অপরিহার্য উপাদান। ক্যালশিয়ামের গুণে মজবুত হয় পেশি এবং হাড়। তাই ক্যালশিয়াম সমৃদ্ধ খাবার শরীরচর্চার পরে অবশ্যই খাওয়া জরুরি। দুধ, মাখন, ছানা খেতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement