Iron Deficiency Symptoms

সারা ক্ষণ ঘুম পায়? ভোরে বিছানা ছাড়তেই ইচ্ছে করে না? কোনও রোগ বাসা বাঁধেনি তো?

আয়রনের অভাবেই প্রচুর মানুষ ভোগেন রক্তাল্পতার মতো মারাত্মক রোগে। আয়রনের ঘাটতির কারণে হতে পারে হৃদ‌্‌রোগও। কী করে বুঝবেন, শরীরে এই খনিজের ঘাটতি হচ্ছে?

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৭ নভেম্বর ২০২২ ১১:৩৯
কাজের ফাঁকে সারা ক্ষণ ঘুম পায়?

কাজের ফাঁকে সারা ক্ষণ ঘুম পায়? প্রতীকী ছবি।

হালফিলে খাওয়াদাওয়ায় অনিয়ম রোজের জীবনের অঙ্গ। অফিসে কাজের মাঝে হালকা খিদে হোক বা বাড়িতে রাতের খাবার, রেস্তরাঁর খাবারই ভরসা অনেকের! অস্বাস্থ্যকর খাবারের জেরে শরীরে যে সব খনিজের ঘাটতি হয়, তার মধ্যে আয়রন অন্যতম।

শরীরে আয়রনের অভাব ইদানীং বিরাট সমস্যা হয়ে দাঁড়িয়েছে। বিশেষ করে মহিলাদের মধ্যে এই ধরনের সমস্যা বেশি চোখে পড়ে। আয়রনের অভাবে শরীরের স্বাভাবিক কার্যকলাপ বিঘ্নিত হয় এবং এই আয়রনের অভাবেই প্রচুর মানুষ রক্তাল্পতার মতো মারাত্মক রোগে ভোগেন। আয়রনের ঘাটতির কারণে হতে পারে হৃদ‌্‌রোগও। কী করে বুঝবেন, শরীরে এই খনিজের ঘাটতি হচ্ছে? কিছু লক্ষণ দেখেই খুব সহজে নির্ধারণ করা যায়। কোন কোন লক্ষণ দেখলে সাবধান হবেন?

Advertisement
অস্বাভাবিক হারে চুল উঠতে থাকলে আয়রনের অভাবেও এমনটা হতে পারে।

অস্বাভাবিক হারে চুল উঠতে থাকলে আয়রনের অভাবেও এমনটা হতে পারে। প্রতীকী ছবি।

১) ঘন ঘন নানা ধরনের সংক্রমণ হচ্ছে কি? পেটের সমস্যা, ত্বকে জ্বালা ভাব লেগেই আছে? এর কারণ হতে পারে আয়রনের ঘাটতি।

২) আয়রনের ঘাটতি হলে শরীরে অক্সিজেনের পরিমাণ কমে যায়। ফলে ক্লান্তিভাব আসে। সারা ক্ষণ ঘুম পায়। ঘুম থেকে ওঠার পরেও ক্লান্তি কাটে না। এমন হলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

৩) জিভে মাঝেমধ্যেই ঘা হচ্ছে? জিভ জ্বালা করছে সারা ক্ষণ? জিভের ঘন ঘন সংক্রমণও আয়রন কমে যাওয়ার কারণে হতে পারে।

৪) ঘুমের মধ্যে পা দুটো ক্রমাগত নড়ছে? চিকিৎসার পরিভাষায় একে বলে ‘রেস্টলেস লেগস সিন্ড্রোম’। শরীরে আয়রনের ঘাটতি হলে এই উপসর্গ হতেই পারে।

৫) প্রচুর চুল পড়ছে? মরসুম ভেদে চুল পড়ার সমস্যা হতেই পারে। তবে অস্বাভাবিক হারে চুল উঠতে থাকলে আয়রনের অভাবেও এমনটা হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement