Weight Loss with Lemon

দ্রুত ওজন ঝরাতে চান? শরীরচর্চার পাশাপাশি রোজ একটি করে লেবু খান, তফাত নজরে পড়বে

সকালে খালি পেটে ঈষদুষ্ণ জলে মধু এবং কয়েক ফোঁটা লেবুর রস মিশিয়ে খাওয়ার রেওয়াজ বহু পুরনো। তবে ওজন ঝরাতে লেবু খাওয়া যায় যে কোনও প্রকারে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৬ অক্টোবর ২০২৪ ১৭:৩৪
lemon for weight loss

ওজন ঝরাতে লেবুর রস কী ভাবে সাহায্য করে? ছবি: সংগৃহীত।

ওজন ঝরাতে কত কীই না করেন! সকালে উঠে দৌড়তে যান। পছন্দের খাবারের দিকে ভুলেও তাকান না। ভ্যাপসা গরমেও জিমে গিয়ে কসরত করেন। সকালে খালি পেটে ঈষদুষ্ণ জলে মধু এবং কয়েক ফোঁটা লেবুর রস মিশিয়ে খাওয়ার রেওয়াজ বহু পুরনো। তবে পুষ্টিবিদেরা বলছেন, শুধু ডিটক্স পানীয় হিসাবে নয়, ওজন নিয়ন্ত্রণে রাখতে রোজ একটি করে লেবু খাওয়াই যায়।

Advertisement

রোজ একটি করে লেবু খেতে পারলে কী উপকার হবে?

১) বিপাকহার বৃদ্ধি পায়:

লেবুতে ভিটামিন সি-এর পরিমাণ অনেকটাই বেশি। এই উপাদান বিপাকহার বাড়িয়ে তুলতে সাহায্য করে। বিপাকহার ভাল হলে ক্যালোরি ঝরে দ্রুত।

২) পেট ভরা থাকে:

লেবুর মধ্যে রয়েছে ‘পেকটিন’ নামক এক ধরনের ফাইবার। ঘন ঘন খিদে পাওয়ার প্রবণতা রুখে দিতে পারে এই উপাদানটি। ভারী খাবার খাওয়ার পর খুচখাচ খিদে পাওয়ার প্রবণতাও রুখে দেওয়া যায়।

৩) হজমক্ষমতা বৃদ্ধি পায়:

হজমশক্তির সঙ্গে বিপাকহারের যোগ রয়েছে। লেবুর মধ্যে থাকা অ্যাসিড হজমে সহায়ক উৎসেচক ক্ষরণে সহায়তা করে। ফলে হজম ভাল হয়।

৪) মিষ্টি খাওয়ার প্রবণতা কমে:

মিষ্টিজাতীয় খাবার এবং পানীয় খেলে ওজন কমবে না। কিন্তু এই ধরনের খাবার খাওয়ার ইচ্ছে দমন করবেন কী করে? উষ্ণ জলে পাতিলেবুর রস মিশিয়ে খেলে মিষ্টি খাওয়ার প্রবণতা কমবে। রক্তে শর্করার সমতাও বজায় থাকবে।

৫) শরীর আর্দ্র রাখে:

জল কম খেলে শারীরবৃত্তীয় কাজকর্মে ব্যাঘাত ঘটতে পারে। শরীর জলশূন্য হয়ে গেলেও নানা রকম সমস্যা দেখা দেয়। ওজন ঝরানো, আর্দ্রতা বজায় রাখার পাশাপাশি, শরীরে জলের অভাব পূরণ করতে পারে লেবুর রস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement