Cinnamon

ডায়াবিটিস থেকে হৃদ‌্‌রোগের আশঙ্কা— রোজ সকালে কোন চায়ে চুমুক দিলেই জব্দ হবে রোগবালাই

কেবল রান্নার স্বাদ বাড়াতেই নয়, এই মশলার স্বাস্থ্যগুণও অনেক। রোজ সকালে নিয়ম করে দারচিনি-চায়ে চুমুক দিয়ে দেখুন, দূর হবে হাজার রোগব্যাধি। এই চা কোন কোন রোগকে জব্দ করতে পারে, রইল তার হদিস।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ নভেম্বর ২০২২ ১০:২৫
রোজ সকালে নিয়ম করে দারচিনি-চায়ে চুমুক দিয়ে দেখুন, দূর হবে বেশ কিছু রোগব্যাধি।

রোজ সকালে নিয়ম করে দারচিনি-চায়ে চুমুক দিয়ে দেখুন, দূর হবে বেশ কিছু রোগব্যাধি। ছবি: শাটারস্টক।

বিরিয়ানি হোক বা কষা মাংস, দারচিনি না পড়লে সেই রান্নায় স্বাদ আসে না। কেবল রান্নার স্বাদ বাড়াতেই নয়, এই মশলার স্বাস্থ্যগুণও অনেক। রোজ সকালে নিয়ম করে দারচিনি-চায়ে চুমুক দিয়ে দেখুন, দূর হবে বেশ কিছু রোগব্যাধি।

জেনে নিন, এই চা কোন কোন রোগকে জব্দ করতে পারে।

Advertisement

হৃদ্‌রোগের আশঙ্কা কমায়: যাঁদের টাইপ টু ডায়াবিটিস রয়েছে, প্রত্যেক দিন দারচিনির গুঁড়ো মেশানো চা খেলে কমতে পারে তাঁদের রক্তে শর্করার মাত্রা। ট্রাইগ্লিসারাইড বা খারাপ কোলেস্টেরলের পরিমাণ কমে দারচিনিতে।

প্রদাহ কমায়: শরীরের বিভিন্ন রকম প্রদাহ কমানোর ক্ষমতা রয়েছে এই মশলায়। কোনও টিস্যুর ক্ষতি হলে বা শরীরে কোথাও আঘাত পেলে লাভ হতে পারে দারচিনি-চা খেলে।

রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়ে: দারচিনিতে ভরপুর মাত্রায় অ্যান্টিঅক্সিড্যান্ট থাকে। রোজ নিয়ম করে এই চা খেলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে। স্বাস্থ্যের পাশাপাশি উজ্জ্বল হবে আপনার ত্বকও।

রোজ সকালে এক চিমটে দারুচিনি গুঁড়ো মিশিয়ে চিনি ছাড়া লিকার চা খান।

রোজ সকালে এক চিমটে দারুচিনি গুঁড়ো মিশিয়ে চিনি ছাড়া লিকার চা খান। ছবি: শাটারস্টক

ওজন কমাতে সাহায্য করে: মেদ ঝরানোর চেষ্টা করছেন? রোজ সকালে এক চিমটে দারুচিনি গুঁড়ো মিশিয়ে চিনি ছাড়া লিকার চা খান। এই পানীয় শরীরের বিপাকহার বাড়াতে সাহায্য করে। ফলে ওজন থাকে নিয়ন্ত্রণে।

ডায়াবিটিস নিয়ন্ত্রণে রাখে: টাইপ টু ডায়াবিটিস থাকলে শরীরে ইনসুলিন হরমোনের ক্ষরণ কমে যায়। তাই বেড়ে যায় রক্তের শর্করার মাত্রা। দারচিনি-চা ইনসুলিনের ক্ষরণ বাড়ায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement