Stamina Increasing Food

সারা দিনের ক্লান্তি দূর করে রাতে উদ্দীপনা বৃদ্ধি করতে ৫ খাবারে ভরসা রাখুন

চাঙ্গা থাকতে হলে রোজের খাবারে কিছু বিশেষ খাবার রাখতেই হবে। রইল শরীরের শক্তি বৃদ্ধি করতে পারে এমন কিছু খাবারের তালিকা।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৯ অক্টোবর ২০২৩ ১৩:৫৩
Five foods you should eat to increase your stamina.

উদ্দীপনা বৃদ্ধির জন্য কোন ৫ খাবার খেতেই হবে? ছবি: সংগৃহীত।

কর্মব্যস্ত জীবন, খাদ্যাভ্যাসের জটিলতার মতো নানা কারণে বিভিন্ন অসুখ যেমন ঘাঁটি গাড়ছে শরীরে, তেমনই প্রাত্যহিক জীবন থেকে সরে যাচ্ছে যৌনতার ইচ্ছা। প্রতি দিনের জীবনে যত কাজের চাপ বাড়ে, ততই হ্রাস পায় লিবিডো বা কামেচ্ছা। এ দিকে, সুস্থ ও স্বাভাবিক ভাবে বেঁচে থাকতে গেলে সুন্দর যৌন জীবনও অনেকটাই গুরুত্বপূর্ণ। শরীরে উদ্দীপনা বৃদ্ধি করতে, শরীর চাঙ্গা রাখতে রোজের খাবারে কিছু বিশেষ খাবার রাখতেই হবে। রইল শরীরের শক্তি বৃদ্ধি করতে পারে এমন কিছু খাবারের তালিকা।

Advertisement

কাঠবাদাম এবং পেস্তা: এতে প্রচুর ভিটামিন ই রয়েছে। ভিটামিন ই সমৃদ্ধ যে সব খাবার ইস্ট্রোজেন ও টেস্টোস্টেরন হরমোন ক্ষরণে বেশ কার্যকর। তাই নারী-পুরুষ নির্বিশেষ এই খাবার যৌনাকাঙ্ক্ষা বাড়িয়ে তোলে। ড্রাই ফ্রুট্স প্রোটিন ও ফাইবারের ভাল উৎস, যা শরীরের শক্তি বৃদ্ধি করে এবং শরীর চাঙ্গা রাখে।

ডার্ক চকোলেট: প্রতি দিন দু’টুকরো করে ডার্ক চকোলেট খেতে পারেন। কেবল যৌনইচ্ছা বৃদ্ধিতেই সাহায্য করবে এমনই নয়, বরং দীর্ঘ দিন অনভ্যস্ত যৌন জীবনকেও তাড়াতাড়ি ছন্দে আনে এটি। ডার্ক চকোলেটে এল-আর্জিনিন অ্যামিনো অ্যাসিড থাকে, যা শরীরের নানা অঙ্গপ্রত্যঙ্গে রক্ত সঞ্চালন স্বাভাবিক মাত্রায় রেখে উদ্যমী করে তোলে।

Five foods you should eat to increase your stamina.

শরীর চাঙ্গা রাখতে বেশ কার্যকর কলা। ছবি: সংগৃহীত।

কলা: শরীর চাঙ্গা রাখতে বেশ কার্যকর এই ফল। পটাশিয়ামে সমৃদ্ধ খাবার নিয়মিত খেলে তা যৌন আকাঙ্ক্ষা বৃদ্ধি করতে বিশেষ কার্যকর ভূমিকা পালন করে। শরীরে তাৎক্ষণিক শক্তি বৃদ্ধি করতে হলে এই ফলের উপর ভরসা রাখতেই পারেন।

ঘি: শরীর চাঙ্গা রাখতে কিন্তু ঘি-ও বেশ উপকারী। ঘিতে থাকা স্বাস্থ্যকর ফ্যাট শরীর শক্তি বৃদ্ধি করতে সাহায্য করে। ১০০ মিলিলিটার ঘি থেকে ৮০ ক্যালোরি শক্তি পাওয়া যায়।

রসুন: এতে থাকা এলিসিন যৌগ পুরুষদের উদ্দীপনা বৃদ্ধি করতে বেশ কার্যকর। ছেলেদের যৌন ইচ্ছে বৃদ্ধির জন্য অনেক সময়ই মধু আর রসুন খেতে বলা হয়।

প্রতিবেদনটি সচেতনতার উদ্দেশ্যে লেখা হয়েছে। কোনও ক্রনিক অসুখ থাকলে সিদ্ধান্ত নেওয়ার আগে চিকিৎসকের পরামর্শ নিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement