Coriander Juice Benefits

পেট ঠান্ডা রাখতে ধনে বীজ ভেজানো জল অনেকেই খান, কিন্তু ধনেপাতার রস খাবেন কেন?

ডাল, তরকারির মতো রোজকার খাবারের থেকে মুড়ি মাখা, আলুকাবলি, ফুচকার মতো মুখরোচক খাবার, সর্বত্রই ধনেপাতার অবাধ যাতায়াত।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৪ সেপ্টেম্বর ২০২৪ ১৯:২৪
coriander juice

ধনেপাতার রস খেলে কী হবে? ছবি: সংগৃহীত।

নিরামিষাশী হোক বা আমিষাশী— রান্নায় স্বাদ বাড়াতে ধনেপাতার জুড়ি মেলা ভার। ডাল, তরকারির মতো রোজকার খাবারের থেকে মুড়ি মাখা, আলুকাবলি, ফুচকার মতো মুখরোচক খাবার, সর্বত্রই ধনেপাতার অবাধ যাতায়াত। কিন্তু ধনেপাতার কার্যকারিতা কি শুধুই স্বাদেই আটকে থাকে? পুষ্টিবিদেরা বলছেন স্বাদের পাশাপাশি স্বাস্থ্যেরও খেয়াল রাখে ধনেপাতা। রোজ সকালে ধনেপাতার রস খেলে কী কী উপকার হবে?

Advertisement

১) হৃদ্‌রোগের আশঙ্কা কমাতে কাজে আসতে পারে ধনেপাতা। বিশেষজ্ঞদের একাংশ বলছেন, এই পাতা শরীর থেকে অতিরিক্ত সোডিয়াম বার করে দিতে সাহায্য করে। পাশাপাশি, ধনেপাতাতে থাকে এমন কিছু উপাদান যা ক্যালশিয়াম, আয়রন ও অ্যাসিটাইল কোলিনের সঙ্গে ক্রিয়া-প্রতিক্রিয়ার মাধ্যমে কমায় উচ্চ রক্তচাপের সমস্যা, ভাল থাকে হৃদ্‌যন্ত্র।

২) ধনেপাতায় রয়েছে টারপিনিন, কয়ারসেটিন ও টোকোফেরলের মতো নানা ধরনের অ্যান্টি-অক্সিড্যান্ট। এই অ্যান্টি-অক্সিড্যান্টগুলি জারণ ঘটিত ক্ষতি হ্রাস করতে ও প্রদাহ কমাতে সহায়তা করে।

৩) ধনেপাতার অ্যান্টি-অক্সিড্যান্টগুলি রোগ প্রতিরোধশক্তি বাড়াতেও সহায়তা করে। পাশাপাশি, অনেকের মতে ধনেপাতা হজমশক্তি ভাল রাখতে ও খিদে বাড়াতে সহায়তা করে।

৪) সাম্প্রতিক কিছু গবেষণা বলছে, রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতেও কাজে আসতে পারে ধনেপাতা। ইঁদুরের উপর করা কিছু গবেষণা বলছে, এই পাতা খেলে শরীরে উৎসেচকের ভারসাম্য বজায় থাকে। আর তার প্রভাবেই ঠিক থাকে গ্লুকোজের মাত্রা।

৫) ধনেপাতার জীবাণুনাশক গুণ রয়েছে। ধনেপাতাতে থাকে ডোডিসেনাল নামক একটি উপাদান যা সালমোনেল্লা ব্যাক্টেরিয়ার বিরুদ্ধে লড়াই করতে সহায়তা করে। তবে মনে রাখতে হবে সবার শরীর সমান নয়, তাই ব্যক্তিভেদে এক একটি খাবারের প্রতিক্রিয়া এক এক রকম হতে পারে। ফলে কোনও খাবার নিয়মিত খাওয়ার আগে বিশেষজ্ঞদের পরামর্শ নেওয়াই বাঞ্ছনীয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement