Morning Habits

৩ ড্রাই ফ্রুটস: সকালে খালিপেটে খেলে উপকার তো হবেই না, উল্টে সমস্যা হতে পারে

সকালে ড্রাই ফ্রুটস খাওয়ার অভ্যাস অস্বাস্থ্যকর নয়। কিন্তু কিছু ড্রাই ফ্রুট সকালে খেলে আবার হিতে বিপরীত হতে পারে। জানেন সেগুলি কী?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০২ জুন ২০২৪ ১৯:১৩
Dry Fruits to Avoid Eating in Morning

সকালে ড্রাই ফ্রুটস খান নিয়ম মেনে। ছবি: সংগৃহীত।

সকালে ঘুম থেকে ওঠার পর অনেকেই কিছু অভ্যাসের মধ্যে দিয়ে যান। খালিপেটে জল আর ড্রাই ফ্রুটস খাওয়া তার মধ্যে অন্যতম। সুস্থ থাকতে শরীরের যত্ন তো নিতেই হবে। না হলেই নানা শারীরিক সমস্যা এসে বাসা বাঁধবে শরীরে। তবে অনেক সময় নিয়মেও নানা গলদ থাকে। অজান্তেই ভুল হয়ে যায়। সেই ভুলের জেরে বিশেষ কোনও সুফল পাওয়া যায় না। এই যেমন সকালে ড্রাই ফ্রুটস খাওয়ার অভ্যাস অস্বাস্থ্যকর নয়। কিন্তু কিছু ড্রাই ফ্রুট সকালে খেলে আবার হিতে বিপরীত হতে পারে। জানেন সেগুলি কী?

Advertisement

কিশমিশ

রাতে ভিজিয়ে রাখা কিশমিশ সকালে উঠে খান অনেকেই। এই অভ্যাস বিশেষ স্বাস্থ্যকর নয়। জেল ভেজানো কিশমিশ সকালের দিকে খেলে গ্যাস-অম্বলের সমস্যা দেখা দিতে পারে। সেই সঙ্গে পেট ফাঁপার আশঙ্কা বাদ দেওয়া যায় না।

কাজু

সকালে খালি পেটে কাজু বাদাম খান অনেকেই খান। কাজু বাদাম প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। কিন্তু কাজু বাদামে রয়েছে প্রচুর পরিমাণে ফ্যাট, যা সকাল সকাল খালিপেটে খেলে আবার গ্যাস-অম্বল হতে পারে। তাই কাজু বাদাম খালিপেটে খাওয়া উচিত নয় একেবারেই।

Dry Fruits to Avoid Eating in Morning

শুকনো খেজুর। ছবি: সংগৃহীত।

শুকনো খেজুর

খেজুরে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার। এমনিতে হজমশক্তি বৃদ্ধিতে ফাইবারের ভূমিকা অনবদ্য। তবে খালিপেটে খেলে আবার উল্টো বিপদ হতে পারে। কারণ পেট ফাঁকা থাকলে ফাইবার সমৃদ্ধ খেয়ে শারীরিক অস্বস্তিতে পড়তে হতে পারে। তাই সকাল সকাল শুকনো খেজুর না খাওয়াই শ্রেয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement