Kitchen Tips

বর্ষায় ফ্রিজে ধনেপাতা রাখলেও পচে যেতে পারে, তবে একটি উপায় মানলেই হবে মুশকিল আসান

সামনেই বর্ষাকাল। এই মরসুমে ফ্রিজে ধনেপাতা রাখলেও পচে যায়। তা হলে উপায়? কী ভাবে দীর্ঘ দিন টাটকা রাখবেন ধনেপাতা?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০২ জুন ২০২৪ ১৭:০৩
ধনেপাতার খেয়াল রাখুন।

ধনেপাতার খেয়াল রাখুন। ছবি: সংগৃহীত।

কালো জিরে ফোড়ন দিয়ে মাছের পাতলা ঝোল হোক কিংবা ডিমের কোনও বাহারি পদ—ধনেপাতা দিলে স্বাদ কেমন বদলে যায়। সাধারণ রান্নাও কেমন অসাধারণ হয়ে ওঠে। সব কিছু ছাপিয়ে ধনেপাতার গন্ধে সারা বাড়ি ম ম করে যেন। শুধু কি রোজের ঘরোয়া রান্না! ফুচকা, আলুকাবলি, পাপ়ড়িচাটের মতো মুখরোচক খাবারে ধনেপাতার গন্ধ মন কে়ড়ে নেবে। আবার সন্ধেবেলায় চায়ের সঙ্গে ধনেপাতার ব়ড়া হলেও কিন্তু মন্দ হয় না। ধনেপাতা যখন এত কাজে লাগে, তাই অনেকেই বাজার থেকে বেশি করে কিনে এনে ফ্রিজে রেখে দেন। তবে সামনেই বর্ষাকাল। এই মরসুমে ফ্রিজে ধনেপাতা রাখলেও পচে যায়। তা হলে উপায়? কী ভাবে দীর্ঘ দিন টাটকা রাখবেন ধনেপাতা?

Advertisement

বাজার থেকে বেশি করে টাটকা ধনেপাতা কিনে এনে সবার আগে পচা পাতা এবং শিকড়গুলি বেছে পরিষ্কার করে নিন। এ বার একটি বড় পাত্রে জল নিয়ে তাতে সমান্য নুন আর হলুদ মিশিয়ে নিন। ধনেপাতাগুলি সেই জলে ঘণ্টা খানেক ডুবিয়ে রাখুন।

তার পর জল থেকে ধনেপাতাগুলি তুলে টিস্যু পেপারের উপর বিছিয়ে শুকনো করে নিন। শুকিয়ে গেলে কুচি করে কেটে নিন। বার কুচোনো পাতাগুলি গরম জলে দু’মিনিট ভাপিয়ে নিন। খুব বেশি ক্ষণ ভাপ দিলে ধনে পাতার সবুজ রং ফ্যাকাশে হয়ে যাবে। এর পর জল ঝরিয়ে ফের পাতাগুলি শুকিয়ে নিন। ভাল করে শুকিয়ে নিয়ে ধনেপাতাগুলি জিপলক পাউচে বা বাতাস ঢুকবে না এমন বাতাস ঢুকতে পারবে না এমন কৌটে ভরে রাখুন। এ বার ডিপ ফ্রিজে ভরে রাখুন। এ ভাবে সংরক্ষণ করলে এক বছর পর্যন্ত ভাল থাকবে ধনে পাতা। রান্নার সময়ে পরিমাণ মতো বার করে ফের ফ্রিজে রেখে দিন। যদি সপ্তাহখানেক ধনে পাতা ভাল রাখতে চান, তা হলে বাজার থেকে ধনে পাতা এনে টিস্যুপেপারের উপর বিছিয়ে প্লাস্টিকের কৌটে ভরে ফ্রিজে রাখুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement