Reuse Leftover Atta Dough

আগের দিনের বেঁচে যাওয়া আটার মণ্ড ফেলে না দিয়ে বানিয়ে ফেলতে পারেন ৩ ধরনের খাবার

ফ্রিজে রাখা বেঁচে যাওয়া আটা দিয়ে পরের দিন রুটি বানালে তা খেতে ভাল লাগে না। তা হলে কী করবেন?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০২ জুন ২০২৪ ১৮:৫৭
Three interesting ways to reuse leftover atta dough

বেঁচে যাওয়া আটা দিয়ে কী করবেন? ছবি: সংগৃহীত।

রুটি বানাতে গেলে আটা মাখতে হয়। কাপ দিয়ে চালের আন্দাজ বুঝতে পারলেও ক'টা রুটি বানাতে কতটুকু আটা লাগবে, প্রতি বারই তা গুলিয়ে ফেলেন। যথারীতি রুটি করার পর বেশ খানিকটা করে মণ্ড বেঁচে যায়। আগেকার দিনে ওই বেঁচে যাওয়া আটার মণ্ড দিয়ে ছোট ছোট ছেলেমেয়েরা নানা ধরনের ফুল, ফল, পশুপাখি তৈরি করত। কিন্তু এখন যুগ বদলেছে। আটার পরিবর্তে এখন ছোটরা ‘সিন্থেটিক ক্লে’ দিয়ে সেই সব জিনিস তৈরি করে। ফ্রিজে রাখা বেঁচে যাওয়া আটা দিয়ে পরের দিন রুটি বানালে তা খেতেও ভাল লাগে না। তা হলে কী করবেন? রুটি না করে বেঁচে যাওয়া আটা দিয়ে বানিয়ে ফেলতে পারেন কয়েকটি খাবার।

Advertisement

১) পিৎজ়ার রুটি

মেখে রাখা আটার মণ্ড ফ্রিজ থেকে বার করে কিছু ক্ষণ রেখে দিন। স্বাভাবিক তাপমাত্রায় এলে তা আবার ভাল করে মেখে নিন। বাড়িতে পিৎজ়া তৈরি করার সময়ে ইস্ট দেওয়া ময়দার মণ্ড ব্যবহার না করে এই আটার মণ্ডটিকে কাজে লাগাতে পারেন। পাতলা করে বেলে তার উপর টম্যাটো সস, চিজ়, ক্যাপসিকাম এবং মুরগির মাংসের টুকরো ছড়িয়ে দিলেই কাজ শেষ। নির্দিষ্ট তাপমাত্রায় বেক করে নিলেই বাড়িতে মুচমুচে ‘থিন ক্রাস্ট’ পিৎজ়া রেডি!

২) শিঙাড়া

মেখে রাখা আটার মণ্ড দিয়ে বাড়িতে শিঙাড়ার খোল তৈরি করতে পারেন। বেঁচে যাওয়া তরকারি, মাংসের কিমা দিয়ে পুর তৈরি করে আটার খোলের মধ্যে পুরে বেক করে নিলেই মুচমুচে শিঙাড়া তৈরি।

Three interesting ways to reuse leftover atta dough

ডোনাট। ছবি: সংগৃহীত।

৩) ডোনাট

আটার মণ্ড থেকে একটু বড় বড় লেচি কেটে নিন। মাঝখানে গর্ত করে ডোনাটের আকারে গড়ে নিন। এ বার অভেনে বেক করে বা এয়ার ফ্রায়ারে ভেজে তুলুন। উপর থেকে চিনির মিহি গুঁড়ো, চকোলেট সস ছড়িয়ে পরিবেশন করতে পারেন আটার ডোনাট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement