Wet Your Toothbrush

ব্রাশে মাজন দেওয়ার আগে বা পরে জল দিয়ে ভিজিয়ে নেন, জানেন কী ক্ষতি হয় এর ফলে?

ছোটবেলা থেকে দিনে দু’বার করে দাঁত মাজা অভ্যাস। তার পরেও দাঁতের সমস্যা হচ্ছে। কোথায় ভুল হচ্ছে জানালেন চিকিৎসক।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৪ জুন ২০২৩ ১৪:০৫
Image of tooth brush.

দাঁত এবং মুখের স্বাস্থ্য ভাল রাখতে দাঁত মাজার অভ্যাস সম্পর্কে কী বলছেন চিকিৎসকেরা? ছবি: সংগৃহীত।

ঘুম থেকে উঠে ঢুলু ঢুলু চোখে হাতে মাজন দেওয়া ব্রাশটা নিয়েই সোজা বেসিনে কলের তলায় ধরেন। এত দিন যাবৎ তাই করে আসছেন। কিন্তু হঠাৎ দাঁতের চিকিৎসকের কাছে গিয়ে জানতে পারলেন, এত দিনের এই অভ্যাসের জন্যই নাকি দাঁত ঠিক মতো পরিষ্কার হচ্ছে না। দিনে দু’বার ব্রাশ করার পরও মুখের স্বাস্থ্য খারাপ হয়ে যাচ্ছে।

লন্ডনের মেরিলবোন স্মাইল ক্লিনিকের প্রতিষ্ঠাতা চিকিৎসক সাহিল পটেল বলেন, “মুখে ফেনা হওয়ার মতো আর্দ্রতা মাজনের মধ্যে থাকে। আলাদা করে ভেজানোর প্রয়োজন পড়ে না। ব্রাশ আলাদা করে ভিজিয়ে নেওয়ার ফলে অল্পতেই অনেকটা ফেনা হয়ে যায়। ভাল করে দাঁত পরিষ্কার করার আগেই তা মুখ থেকে ফেলে দিতে হয়। দাঁত ভাল করে পরিষ্কার না করলে মুখের স্বাস্থ্য খারাপ হওয়া স্বাভাবিক।”

Advertisement

দাঁত এবং মুখের স্বাস্থ্য ভাল রাখতে দাঁত মাজার অভ্যাস সম্পর্কে আরও একটি বিষয়ে সতর্ক করেছেন চিকিৎসক। অনেকেই ব্রাশ করার সময়ে শক্ত করে ব্রাশটিকে ধরে, তার পর দাঁতের সঙ্গে রীতিমতো যুদ্ধ করেন। দাঁত মাজার পদ্ধতির ভুলেও অনেক সময়ে দাঁত এবং মাড়ির ক্ষতি হয়। তাঁর মতে, দিনে দু’বার দাঁত না মেজে সঠিক পদ্ধতিতে যদি এক বার মাজা হয়, সে ক্ষেত্রেও একই ভাবে কাজ হবে। সাহিল বলেন, “দাঁত মাজার সময়ে মুখের পিছন থেকে সামনের দিকে ব্রাশ চালনা করার অভ্যাস করা উচিত। মুখের ভিতর যে কোণে ব্রাশ পৌঁছতে পারে না, সেই জায়গাগুলিতে বিশেষ ভাবে নজর দেওয়া উচিত।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement