পুজোর আগে সৌন্দর্যের চাবিকাঠি হতে পারে চন্দন, ৩ ভাবে ব্যবহার করতে পারেন

রূপচর্চার ক্ষেত্রে চোখ বন্ধ করে ভরসা করতে পারেন চন্দনের উপর। কী কী ভাবে ব্যবহার করতে পারেন চন্দন?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৫ অক্টোবর ২০২৪ ১৭:০৩
চন্দনের গুঁড়ো ত্বকের যত্নে লাগে।

চন্দনের গুঁড়ো ত্বকের যত্নে লাগে। ছবি: সংগৃহীত।

ঘরোয়া রূপচর্চায় চন্দনের ব্যবহার আদি-অকৃত্রিম। ব্রণ-ফুসকুড়ি থেকে খসখসে ভাব— ত্বকের যেকোনও সমস্যার সমাধান রয়েছে চন্দনের কাছে। কোনও প্রসাধনী ব্যবহার না করে যদি শুধু চন্দন মাখা যায়, তা হলেও বাকিদের নজর কাড়বে ত্বক। এমনিতে প্রসাধনীতে নানা রাসায়নিক উপাদান থাকে। যা ত্বকের ক্ষতি করে। তার চেয়ে রূপচর্চার ক্ষেত্রে চোখ বন্ধ করে ভরসা করতে পারেন চন্দনের উপর। কী কী ভাবে ব্যবহার করতে পারেন চন্দন?

Advertisement

স্ক্রাবার হিসাবে

ত্বকের রন্ধ্রে রন্ধ্রে জমে থাকা ময়লা দূর করতে স্ক্রাবার ব্যবহার করা জরুরি। তবে সেই স্ক্রাবার যদি হয় চন্দনের, তা হলে বাড়তি সুফল পাওয়া যায়। কী ভাবে তৈরি করবেন চন্দনের স্ক্রাবার? চন্দনের গুঁড়োর সঙ্গে অল্প চিনি, কয়েক ফোঁটা লেবুর রস, নারকেল তেল মিশিয়ে নিয়ে। মিশ্রণটি বেশি পাতলা হলে চলবে না। থকথকে হতে হবে। স্ক্রাবার ত্বকে মেখে খানিক ক্ষণ অপেক্ষা করে ধুয়ে ফেলুন। ব্রণর সমস্যাও কমে যাবে। এই মিশ্রণে চাইলে গোলাপজলও মেশাতে পারেন।

চন্দনের প্যাক

চন্দনের কিছু ধরন আছে। শ্বেতচন্দন এবং রক্তচন্দন বাজারে পাওয়া যায়। তৈলাক্ত ত্বকের ক্ষেত্রে লাল চন্দন বেশি ভাল। তবে চন্দনের গুঁড়ো সরাসরি ত্বকে ব্যবহার করা ঠিক হবে না। রাতে কাঁচা দুধে চন্দন গুঁড়ো ভিজিয়ে রাখুন। পরের দিন সকালে প্যাক হিসাবে ত্বকে ব্যবহার করতে পারেন। ত্বকের গভীরে গিয়ে ময়লা পরিষ্কার করবে এই প্যাক।

চন্দন তেল

চন্দন শুধু ত্বক নয়, চুলের জন্যেও দারুণ ভাল। অনেকেই চন্দনের এই গুণটির কথা জানেন না। চন্দন তেল যদি চুলে মাখতে পারেন, তা হলে সত্যিই উপকার পাবেন। নারকেল তেলের সঙ্গে খানিকটা চন্দনের নির্যাস মিশিয়ে চুলে ব্যবহার করলে বদল চোখে পড়বে কয়েক দিনেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement