Yoga

Yoga and Covid: কোভিডমুক্তির পর দ্রুত সুস্থ হয়ে উঠতে সাহায্য করে তিনটি আসন

কোভিডমুক্তির পর সামগ্রিক আরোগ্যলাভের লড়াইয়ে হাতিয়ার হতে পারে নিয়মিত যোগাভ্যাস। রইল তিনটি আসনের সন্ধান, যা শরীরকে দ্রুত সুস্থ করে তুলতে সাহায্য করতে পারে।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৩ জানুয়ারি ২০২২ ১৯:০১
কোভিড মুক্তির পরেও থেকে যাচ্ছে ধকল?

কোভিড মুক্তির পরেও থেকে যাচ্ছে ধকল? ছবি: সংগৃহীত

প্রতিনিয়ত যেমন বাড়ছে কোভিড রোগীর সংখ্যা, তেমনই কোভিডকে হারিয়ে সুস্থ-স্বাভাবিক জীবনে ফিরেও আসছেন বহু মানুষ। তবে অনেক ক্ষেত্রেই দেখা যাচ্ছে, কোভিডের যে সামগ্রিক ধকল, তা থেকে সম্পূর্ণ ভাবে সেরে উঠতে অনেকটা সময় লাগছে।

কোভিডমুক্তির পর সামগ্রিক আরোগ্যলাভের এই লড়াইয়ে হাতিয়ার হতে পারে নিয়মিত যোগাভ্যাস। রইল এমন তিনটি আসনের সন্ধান, যা এক জন কোভিডজয়ীর শরীর দ্রুত সুস্থ করে তুলতে সাহায্য করতে পারে।

Advertisement
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

১। চক্রবক্রাসন
এই আসনের ফলে দেহে রক্ত সঞ্চালনের সঠিক মাত্রা বজায় থাকে। পাশাপাশি, সচল হয় হাত-পা। মেরুদণ্ডের স্নায়ু ভাল রাখতেও এই আসনের জুড়ি মেলা ভার।
২। বদ্ধকোনাসন
উদর ও দেহের নিম্নাঙ্গের বিভিন্ন পেশীর স্বাস্থ্যরক্ষায় এটি খুবই উপযোগী। যেহেতু কোভিডের এই স্ফীতিতে পেটের সমস্যা দেখা দিচ্ছে, তাই এটি দারুণ কাজে আসতে পারে কোভিড থেকে সদ্য সেরে ওঠা মানুষদের। পাশাপাশি, পায়ের জোর ফিরে পেতেও সহায়তা করবে এই আসন।

৩। অর্ধ কপোতাসন
গোটা দেহের সামগ্রিক উন্নতির জন্য এটি অত্যন্ত কার্যকর একটি আসন। রক্ত সঞ্চালন স্বাভাবিক রাখা থেকে এন্ডোক্রিন গ্রন্থির ক্ষরণ ঠিক রাখা, একাধিক উপকার রয়েছে এই আসনের।
বিশেষজ্ঞরা জানাচ্ছেন, ভাইরাস নির্মূল হয়ে গেলেও দীর্ঘদিন থেকে যেতে পারে ক্লান্তি, গায়ে ব্যথা, মাথা ঝিমঝিম করা কিংবা মানসিক অস্থিরতার মতো বিভিন্ন সমস্যা। নিয়মিত যোগাভ্যাস শ্বাস-প্রশ্বাস প্রণালীকে ভাল রাখতে সাহায্য করে। বাড়ায় রক্ত সঞ্চালন, দূর করে পেশির ক্লান্তি। ফলে নিয়মিত যোগাভ্যাস করলে সহজ হয় কোভিড পরবর্তী ধকল থেকে মুক্তির পথ। তবে যাঁরা তুলনামূলক ভাবে বেশি কাবু হয়ে পড়েছিলেন কোভিডে, তাঁদের কিন্তু যোগাভ্যাস শুরুর আগে নিতে হবে বিশেষজ্ঞদের পরামর্শ। নয়তো হতে পারে হিতে বিপরীত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement