Covid

Covid Guidelines: নয়া নির্দেশিকা কেন্দ্রের, তিন ভাগে ভাগ করে করতে হবে কোভিড রোগীদের চিকিৎসা

আক্রান্তের শারীরিক অবস্থা ভেদে মৃদু, মধ্যম ও তীব্র, এই তিন ভাগে ভাগ করে কোভিড রোগদের চিকিৎসা করার পরামর্শ দিয়েছে কেন্দ্র।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ জানুয়ারি ২০২২ ১৩:৪৫
কাদের ভর্তি করতে হবে হাসপাতালে?

কাদের ভর্তি করতে হবে হাসপাতালে? ছবি: সংগৃহীত

তীব্রতা ভেদে কোভিড রোগীদের তিন ভাগে ভাগ করে চিকিৎসা করার পরামর্শ দিল কেন্দ্র। এদিন কোভিডের চিকিৎসা সংক্রান্ত নয়া নির্দেশিকা জারি করা হয় কেন্দ্রের তরফে। সেখানেই আক্রান্তের শারীরিক অবস্থা ভেদে মৃদু, মধ্যম ও তীব্র, এই তিন ভাগে ভাগ করে কোভিড রোগীদের চিকিৎসা করার পরামর্শ দিয়েছে কেন্দ্র।

Advertisement
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

নতুন নির্দেশিকা অনুসারে সংক্রমণ যদি শ্বাসনালীর উপরের দিকে সীমাবদ্ধ থাকে এবং রোগীর যদি শ্বাসকষ্ট বা অক্সিজেনের অভাব না হয় তাহলে রোগীকে মৃদু উপসর্গযুক্ত বলে ধরে নেওয়া যেতে পারে। এ ক্ষেত্রে বাড়ির নিভৃতবাসেই করা যেতে পারে রোগীর চিকিৎসা।

যদি অক্সিজেনের মাত্রা ৯০ থেকে ৯৩ শতাংশের মধ্যে ওঠা-নামা করে ও শ্বাসকষ্ট দেখা দেয়, তবে রোগীকে মধ্যম উপসর্গযুক্ত বলে ধরে নেওয়া যেতে পারে। মধ্যম উপসর্গযুক্ত রোগীদের অক্সিজেন দেওয়ারও পরামর্শ দেওয়া হয়েছে এই নির্দেশিকায়।

শ্বাস প্রশ্বাসের হার যদি মিনিটে তিরিশ বারের বেশি হয়, শ্বাস কষ্ট দেখা দেয় এবং সাধারণ পরিবেশে যদি অক্সিজেনের মাত্রা নব্বই শতাংশের নীচে নেমে যায় তবে রোগীকে অবিলম্বে নিয়ে যেতে হবে হাসপাতালে। সঙ্কটজনক হলে ভর্তি করতে হবে আইসিইউতে। এই ধরনের রোগীকে অক্সিজেনের প্রয়োজন অনুসারে ভেন্টিলেশনে দেওয়ার পরামর্শও দেওয়া হয়েছে এই নির্দেশিকায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement