Weight Loss

জিমে না গিয়ে ঘরের কাজ করেই অতিরিক্ত ক্যালোরি ঝরিয়ে ফেলতে চান, সঠিক পদ্ধতি জানেন?

সুস্থ থাকতে যে সব সময় যন্ত্রনির্ভর শরীরচর্চাই করতে হবে, এমন কিন্তু নয়। বাড়ির সাধারণ কাজকর্ম করেও দিব্যি সুস্থ থাকা যায়।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
নিউ ইয়র্ক শেষ আপডেট: ১৫ নভেম্বর ২০২৩ ১৩:৩১
Image of Cleaning

নিয়মিত বাড়ির কাজ করলে ৫০০ ক্যালোরি পর্যন্ত পুড়িয়ে ফেলা সম্ভব। ছবি: সংগৃহীত।

সুস্থ থাকতে ডায়েট মেনে চলা, নিয়ম করে জিম, প্রয়োজনীয় অ্যারোবিক্স, কত কিছুই না করতে হয়। স্থূলত্ব, উচ্চ রক্তচাপ, ডায়াবিটিসের সঙ্গে পাল্লা দিয়ে লড়তে এ ছাড়া আর অন্য উপায়ই বা কী? তবে সারা দিন নানা কাজের পর এত কিছু করা সম্ভব হয় না। ক্লান্ত বোধ করেন অনেকে। তা ছাড়া, এত কিছুর পর নিত্য দিনের বাড়ির কাজও তো আছে। ২৪ ঘণ্টার মধ্যে এত কিছু করা সম্ভব না-ও হতে পারে। তবে পুষ্টিবিদেরা বলে থাকেন, সুস্থ থাকতে যে সব সময়ে যন্ত্রনির্ভর শরীরচর্চাই করতে হবে, এমন কিন্তু নয়। বাড়ির সাধারণ কাজকর্ম করেও দিব্যি সুস্থ থাকা যায়। নিয়মিত বাড়ির কাজ করলে ৫০০ ক্যালোরি পর্যন্ত পুড়িয়ে ফেলা সম্ভব। মেরিল্যান্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ডাস্টন মরিস এক সাক্ষাৎকারে বলেন, “ঘর মোছার মতো কায়িক পরিশ্রমের কাজ কারও শরীরচর্চার মাধ্যম হতেই পারে। নিয়মিত ২০ থেকে ৩০ মিনিট মোছামুছির কাজ করলেই শারীরিক ভাবে সক্রিয় থাকা যায়।”

Advertisement

পরিবেশ এবং জীববিদ্যা নিয়ে গবেষণারত বিজ্ঞানী জেম্‌স এ লেভিন ২০০৪ সালে প্রথম এই বিষয়টি প্রকাশ্যে আনেন। তিনি জানিয়েছেন, একমাত্র ঘুমোনো ছাড়া বাকি যাবতীয় কাজ করতে শক্তি খরচ হয়। বাড়ির কাজ থেকে শুরু করে খেলাধুলো— সম্পন্ন করতে শক্তির প্রয়োজন। এমনকি, অফিসে বসে টাইপ করতেও ক্যালোরি ক্ষয় হয়। ডাস্টন বলেন, “এক এক দিন, বাড়ির এক এক রকম কাজ করেই ক্যালোরি পোড়ানো যেতে পারে। এক দিন ঘর মুছলে তার পরের দিন জামাকাপড় কাচতে পারেন। আবার, এক দিন স্নানঘর পরিষ্কার করলে পরের দিন হেঁশেল পরিষ্কার করতে পারেন।”

কোন কাজে কী পরিমাণ ক্যালোরি পোড়ে তা জানেন?

১) ধুলো পরিষ্কার করা

দিনে দু’বার মোটামুটি তিন থেকে চারটে ঘর খুব ভাল করে ঝাড়ু দিলে নিমেষে খরচ হয়ে যায় ১২৫ ক্যালোরি। সঙ্গে যদি দরজা, জানলা বা বই রাখার আলমারি পরিষ্কার করতে পারেন, তা হলে তো কথাই নেই।

২) স্নানঘর পরিষ্কার করা

৩০ বার লাফানোর সমান ক্যালোরি ঝরতে পারে যদি মিনিট ১৫ বাথরুম পরিষ্কার করতে পারেন। বাথরুমের দেওয়ালের টাইল্‌স, মেঝে ভাল করে পরিষ্কার রাখতে ভালই কায়িক পরিশ্রম করতে হয়।

৩) বাসন ধোয়া

সকালের জলখাবার থেকে রাতের খাওয়া, বাসন মাজায় নেহাত কম ক্যালোরি খরচ হয় না। সারা দিনে মিনিট ১৫ সময় ব্যয় করে বাসন মাজলেও ১০৫ ক্যালোরি ঝরে।

৪) জামাকাপড় কাচা

যন্ত্রের মাধ্যমে কাচাকুচি করলেও ক্যালোরি ঝরবে। ওয়াশিং মেশিনে কয়েকটি কাপড় ভরা, জল ঢালা, সাবান মেশানো, তার পর তা বার করে ঝেড়ে টান টান করে মেলে দেওয়া— মিনিট কুড়ি ধরেও যদি এই কাজ করা যায়, তবে ৭৮ ক্যালোরি খরচ হয়।

৫) ঘরের মেঝে মোছা

নিয়ম করে মিনিট ১৫ ঘর মুছলে কোমর, ঘাড়, হাত ও পায়ের যে পেশি সঞ্চালন হয়, তাতে প্রায় ১৫০-১৮০ ক্যালোরি খরচ হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement