Spam Calls

জরুরি কাজের মাঝেও ঘন ঘন জ্বালাতন করে অবাঞ্ছিত ফোন, ব্লক করবেন কী ভাবে?

অফিসের কাজে প্রচণ্ড ব্যস্ত রয়েছেন, তার মধ্যেই ঋণ সংস্থার তরফ থেকে অযাচিত ফোন এলে মেজাজ বিগড়ে যেতে বাধ্য। অথচ প্রতিটি কল ধরে ধরে ব্লক করা সম্ভব নয়। তা হলে উপায়?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৭ অক্টোবর ২০২৪ ১১:৪৫
Here is a step-by-step guide to help you to block unwanted spam calls

অবাঞ্ছিত ফোনকলে জেরবার? অযাচিত নানা মেসেজ ঢুকছে মোবাইলে? ঋণ অথবা পণ্য-পরিষেবার প্রচারমূলক ফোন অতিষ্ট করে দিচ্ছে। ঘন ঘন স্প্যাম কলের চক্করে বিরক্তির শেষ থাকে না। অফিসের কাজে প্রচণ্ড ব্যস্ত রয়েছেন, তার মধ্যেই ঋণ সংস্থার তরফ থেকে অযাচিত ফোন এলে মেজাজ বিগড়ে যেতে বাধ্য। অথচ প্রতিটি কল ধরে ধরে ব্লক করা সম্ভব নয়। তা হলে উপায়? একাধিক পদ্ধতি রয়েছে, যার মাধ্যমে নম্বরগুলি ব্লক করতে পারেন।

Advertisement

কোন কোন পদ্ধতিতে অবাঞ্ছিত কল ব্লক করবেন?

দ্য টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া (ট্রাই) শুরু করেছে ন্যাশনাল কাস্টমার প্রেফারেন্স রেজিস্টার (এনসিপিআর) নামক এক পদ্ধতি, যা গ্রাহকদের মোবাইলে আসা অবাঞ্ছিত ফোন ব্লক করতে সাহায্য করবে। এর জন্য ডিএনডি (ডু নট ডিস্টার্ব)মোড চালু করতে হবে। কী ভাবে করবেন?

১) প্রথমে আপনার ফোনের মেসেজে গিয়ে বড় হাতের রোমান হরফে ‘স্টার্ট’ টাইপ করুন।

২) এ বার মেসেজটি ১৯০৯ নম্বরে পাঠিয়ে দিন।

৩) আপনার ফোনের সার্ভিস প্রোভাইডার একটি লম্বা তালিকা পাঠাবে, যার মধ্যে ব্যাঙ্কিং থেকে শুরু করে যাবতীয় বিভাগের একটি করে কোড থাকবে। আপনি যে বিভাগের নম্বর ব্লক করতে চাইছেন, সেই কোডটি মেসেজে পাঠিয়ে দিন।

৪) আপনার অনুরোধ গৃহীত হল কি না, তা মেসেজ করে জানিয়ে দেবে আপনার টেলিকম সার্ভিস প্রোভাইডার। তার ঠিক ২৪ ঘণ্টার মধ্যেই ডিএনডি পরিষেবা শুরু হয়ে যাবে।

ডিএনডি পরিষেবা শুধুমাত্র অযাচিত ফোনকলগুলি ব্লক করবে। আপনার ব্যাঙ্ক থেকে আসা এসএমএস অ্যালার্ট, অনলাইন পোর্টাল এবং জরুরি পরিষেবা সংক্রান্ত কোনও ফোন কখনওই ব্লক করবে না।

আর কী কী উপায় আছে?

১) ফোন অ্যাপ খুলে ‘কল হিস্ট্রি’-তে যান।

২) এ বার অবাঞ্ছিত কলগুলি ধরে সেগুলি ব্লক করুন বা রিপোর্ট করে দিন। তবে এই পদ্ধতিতে সমস্ত কল ব্লক করা যাবে না।

৩) অবাঞ্ছিত কল ফিল্টার করার উপায়ও আছে অ্যান্ড্রয়েড ফোনে। ‘কল’ অ্যাপ খুলে ডান দিকে উপরে তিনটি ডটে যান। সেখানে ‘কলার আইডি স্প্যাম’-এ গিয়ে ‘ফিল্টার স্প্যাম কল’ এবং ‘সি কলার অ্যান্ড স্প্যাম আইডি’-তে ক্লিক করুন। এই পরিষেবা চালু থাকলে অবাঞ্ছিত কল আসা বন্ধ হয়ে যাবে।

আরও পড়ুন
Advertisement