Arthritis Pain

আর্থরাইটিসের ব্যথায় কাবু হয়ে পড়েছেন? হেঁশেলের কোন উপকরণে যন্ত্রণা বশে থাকবে?

হাঁটুর ব্যথা-যন্ত্রণায় কাহিল অনেকেই। বিভিন্ন বয়সে এই সমস্যা দেখা দিতে পারে। ওষুধ ছাড়াও কোন ঘরোয়া উপকরণে কমবে ব্যথা?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৮ মে ২০২৩ ১৮:২৮
Image of pain.

ব্যথা দূর করতে খাওয়া যেতে পারে জোয়ানের জল। ছবি: সংগৃহীত।

হেঁশেলের বহু পরিচিত উপকরণগুলির মধ্যে জোয়ান অন্যতম। শিঙাড়া থেকে পরোটা— বিভিন্ন পদে নানা ভাবে জোয়ান ব্যবহার করা হয়। জোয়ানের উপকারিতা নিয়ে নতুন করে কিছু বলার নেই। স্বাস্থ্যের খেয়াল রাখতে জোয়ান অন্যতম ভরসা হতে পারে। জমিয়ে ভূরিভোজের পর একটু জোয়ান মুখে দিলে অস্বস্তি কমে অনেকটাই। তবে জোয়ানের উপকারিতা কিন্তু শেষ নয় এখানেই। জোয়ান ভিজিয়ে খেলেও দারুণ উপকার পাওয়া যাবে। শরীর সুস্থ রাখতে আর কী কী ভাবে সাহায্য করে জোয়ান?

রোগা হতে

Advertisement

ওজন কমানোর ক্ষেত্রে জোয়ানের জল পান করা যেতে পারে। শরীরের বিপাকীয় হার বাড়িয়ে দেয় জোয়ান। এতেই শরীরের জমে থাকা ফ্যাট ঝরে যায়। ওজন কমাতে দারুণ কার্যকর জোয়ানের জল। এ ক্ষেত্রে রাতে জলে জোয়ান মিশিয়ে রেখে দিতে হবে। পরের দিন সকালে খালি পেটে খেতে হবে এই জোয়ানের জল। জোয়ানে থাকা ফাইবার ওজন কমাতেও সাহায্য করে।

Image of ajwain.

স্বাস্থ্যের খেয়াল রাখতে জোয়ান অন্যতম ভরসা হতে পারে। ছবি: সংগৃহীত।

ঋতুস্রাবের ব্যথা দূর করতে

ঋতুস্রাবের সময়ে কমবেশি সকলেই পেটে ব্যথার সম্মুখীন হন। ব্যথা কমাতে অনেকেই ওষুধের উপর ভরসা রাখেন। এ ক্ষেত্রে দ্রুত সুস্থ হতে জোয়ান ভিজানো জল খাওয়া যেতে পারে। এতে পেটে ব্যথা কমে। সেই সঙ্গে ঋতুস্রাবকালীন নানা শারীরিক সমস্যাও দূর হবে এর ফলে।

আর্থরাইটিসের ব্যথা দূর করতে

এখন কমবেশি অনেকেই বাতের ব্যথায় ভুগে থাকেন। কমবয়সিদের মধ্যেও এই সমস্যার বাড়বাড়ন্ত খুব বেশি। ওষুধ খেয়েও সুফল পাওয়া যায় না। এ ক্ষেত্রে একটি ঘরোয়া উপায় কাজে আসতে পারে। ব্যথা দূর করতে খাওয়া যেতে পারে জোয়ানের জল। হাঁটু, কোমর বা গাঁটের ব্যথা থেকে চটজলদি মুক্তি পেতে ভরসা রাখতে পারেন জোয়ানের তেলে। এই তেল দিয়ে মালিশ করলে উপকার মিলবে।

ডায়াবিটিস রুখতে

রক্তে শর্করার মাত্রা কমাতে ওষুধের মতো কাজ করে জোয়ান। ডায়াবিটিসে ভুগছেন যাঁরা, গ্লুকোজের মাত্রা নিয়ন্ত্রণ করতে তাঁদের জোয়ান খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন চিকিৎসকরা। অনেক সময় খাওয়াদাওয়ার অনিয়মে রক্তে শর্করার মাত্রা বৃদ্ধি পেতে থাকে। জোয়ান কিন্তু সেই ঝুঁকি কমায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement