Health

Vitamin C: জ্বর হলে কি ভিটামিন সি-এর ওষুধ খাওয়া উচিত? কোনও ভুল করছেন না তো

ভিটামিন সি স্বাস্থ্যের জন্য কতটা উপকারী, তা অনেকেরই জানা। কিন্তু এই ভিটামিন নিয়ে যে ভ্রান্ত ধারণাগুলি প্রচলিত, তা জানাও প্রয়োজন।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ অগস্ট ২০২২ ১৮:০৫
রোজের পাতে যদি থাকে ভিটামিন সি সমৃদ্ধ খাবার, অনেক রোগ-বালাই দূরে থাকবে।

রোজের পাতে যদি থাকে ভিটামিন সি সমৃদ্ধ খাবার, অনেক রোগ-বালাই দূরে থাকবে। ছবি-প্রতীকী

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে ভিটামিন সি-এর বিকল্প নেই। শরীরের খেয়াল রাখতে তো বটেই, ত্বকের যত্নে, বিভিন্ন সংক্রমণের সঙ্গে লড়তেও এই ভিটামিন মহৌষধি বলা চলে। রোজের পাতে যদি থাকে ভিটামিন সি সমৃদ্ধ খাবার, অনেক রোগ-বালাই দূরে থাকবে। শরীরের দেখভাল করে ভিটামিন সি। একটি অপরিহার্য পুষ্টি হল এই ভিটামিন।

ভিটামিন সি দ্রুত ক্ষত নিরাময় করে। শরীরের বেশ কিছু হরমোন তৈরিতেও ভিটামিন সি অপরিহার্য। পুরুষ এবং মহিলা ভেদে ভিটামিনের সি খাওয়ার পরিমাণ আলাদা। এক জন প্রাপ্তবয়স্ক পুরুষ দিনে ৯০ মিলিগ্রাম মতো ভিটামিন সি খেতে পারেন। সেখানে মহিলারা খেতে পারেন ৭৫ মিলিগ্রাম। বিশেষ করে যাঁরা, নিয়মিত ধূমপান করেন, তাঁদের ভিটামিন সি বেশি করে খাওয়া জরুরি। তবে এই ভিটামিন সি খাওয়া নিয়েই কিছু ভুল ধারণা অনেকের মুখে মুখে ঘোরে। সেগুলি কী কী?

Advertisement
আরও পড়ুন:

১) সর্দি-কাশি হলে অনেকেই ভিটামিন সি-এর ট্যাবলেট খান। ধারণা, এতে নাকি দ্রুত কমে যাবে ঠান্ডা লাগা। চিকিৎসকরা বলছেন, এই ধারণা ঠিক নয়। ভিটামিন সি সংক্রমণ প্রতিরোধে কার্যকর। রোগপ্রতিরোধে সহায়তা করে। কিন্তু মুহূর্তের মধ্যে জ্বর, সর্দি-কাশি কমিয়ে দিতে পারে না।

২) সব টকজাতীয় ফলই ভিটামিন সি-এর সমৃদ্ধ উৎস নয়। এটা ঠিক যে টক ফলে ভিটামিন সি রয়েছে। তবে কমলালেবু বা অন্যান্য টক ফলের চেয়ে ভিটামিন সি বেশি থাকে কাঁচালঙ্কাতে। ভিটামিন সি পেতে শুধু সিট্রাস ফলের উপর নির্ভর করে থাকা ঠিক নয়।

৩) ভিটামিন সি চুল লম্বা করতে সাহায্য করে। অনেকেই এই ধারণা পোষণ করেন। আদৌ কতটা সত্যি এই ধারণা? বিশেষজ্ঞরা বলছেন, আংশিক সত্য। কারণ শুধু ভিটামিন সি-তেই লম্বা চুলের রহস্য লুকিয়ে নেই। চুল বড় করতে হলে বেশ কিছু নিয়ম মানাও জরুরি। সে সব না করে ভিটামিন সি-এর ব্যবহারে বড় চুলের স্বপ্ন পূরণ হবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement