Vivek Agnihotri

অক্সফোর্ডে আমন্ত্রণ পেয়েও কেন প্রত্যাখান করলেন ‘দ্য কাশ্মীর ফাইলস্’ পরিচালক বিবেক?

কাশ্মীর নিয়ে বক্তব্য রাখতে অক্সফোর্ড ইউনিয়নে আমন্ত্রতিত হতেই সে প্রস্তাব প্রত্যাখান করলেন পরিচালক।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৫ সেপ্টেম্বর ২০২৪ ১৮:৩৭
Vivek Agnihotri declines oxford union’s invitation to participate in debate on independent Kashmir

বিবেক অগ্নিহোত্রী। —ফাইল ছবি।

বিবেক অগ্নিহোত্রীর ‘দ্য কাশ্মীর ফাইল্স’বক্স অফিসে সফল। তবে এই ছবি নিয়ে বিতর্কও কম হয়নি। এই ছবির জন্য সিনেমহলে সমালোচিত হতে হয় তাঁকে। এ বার কাশ্মীর নিয়ে বক্তব্য রাখতে অক্সফোর্ড ইউনিয়নে আমন্ত্রিত হতেই সেই প্রস্তাব প্রত্যাখান করলেন পরিচালক।

Advertisement

এই বির্তক সভার বিষয় ছিল ‘স্বাধীন কাশ্মীর’। এই তত্ত্বে একেবারেই বিশ্বাসী নন পরিচালক। বিবেক নিজের এক্স হ্যান্ডলে (সাবেক টুইটার) লেখেন, ”কাশ্মীর নিয়ে অক্সফোর্ডের বিতর্ক সভায় ভারত বিরোধী আলোচনার ইঙ্গিত রয়েছে। নীতিগত ভাবে আমি এই আমন্ত্রণপত্র প্রত্যাখান করছি।” পাশাপাশি বিবেক বলেন,‘‘কাশ্মীর সংক্রান্ত কোনও কিছু যুক্তি-তর্কের বিষয় হতে পারে না কিংবা এটা এমন কিছু নয়, যে এই বিষয়ে মত রেখে দর্শকের প্রশংসা পাব। এটা এমন একটা ঘটনা যার ইতিহাস রক্তে লেখা। এই স্বাধীন কাশ্মীর নামক ধারণা ভারতে সার্বভৌমত্বের ক্ষতি করতে পারে। সেই কারণে এই ধরনের সভায় থাকতে আমার অস্বস্তি হবে।”

সম্প্রতি আরজি কর-কাণ্ডের প্রতিবাদে কলকাতায় এসেছিলেন বিবেক। সেই সময় পরিচালক বলেন, ‘‘আমি আগে কিছু ভাবিনি। অপেক্ষা করে দেখলাম, আরজি করের ঘটনা নিয়ে অনেকেই কথা বলেছেন। কিন্তু, মন থেকে নয়। সেখানে আবেগ কম। তাই আমার মনে হয়েছে, কথা বলতে হলে আমার বাংলায় এসে বলা উচিত।” কাশ্মীর নিয়ে ছবি বানিয়েছেন বিবেক। এ বার নাকি বাংলা নিয়ে ছবি তৈরি করেছেন। ছবির নাম নাকি নির্বাচন করেছেন ‘বেঙ্গল ফাইলস্‌’।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement