Shantanu Maheshwari at Cannes Film Festival

পর্দায় এই প্রথম ভারত-ভিয়েতনাম জোট, সাক্ষী আমি, সরাসরি কান থেকে বললেন শান্তনু

শান্তনুর কথায় এখনও উৎসবের ঘোর। তিনি জানিয়েছেন, উৎসব প্রাঙ্গণ মানেই প্রাণের স্পন্দন। কান চলচ্চিত্র উৎসবও ব্যতিক্রম নয়। পোস্টার-মুক্তির দিন নানা দেশের প্রচুর প্রযোজক-পরিবেশক নিজে থেকে যোগ দিয়েছিলেন।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৩ মে ২০২৪ ২১:১৪
Image Of Shantaanu Mashwari, Rahat Kazmi

শান্তনু মাহেশ্বরী। নিজস্ব চিত্র।

স্বপ্নেও ভাবতে পারেননি শান্তনু মহেশ্বরী। মাত্র ৩৩-এই কান চলচ্চিত্র উৎসবে পৌঁছবেন। নিজের ছবি ‘লাভ ইন ভিয়েতনাম’ ছবির পোস্টারমুক্তির কারণে। ঝুলিতে পাঁচটি ছবি নিয়ে। স্বপ্ন সত্যি হওয়ায় বাক্‌রুদ্ধ তিনি। মহেশ্বরী এখনও উৎসব প্রাঙ্গণে। সেখান থেকেই নিজের অভিজ্ঞতার কথা আনন্দবাজার অনলাইনের সঙ্গে ভাগ করে নিলেন তিনি। বললেন, ‘‘শুরুতে বিশ্বাস হয়নি, কান চলচ্চিত্র উৎসবে আমার ছবির পোস্টার মুক্তি পাবে। আন্তর্জাতিক মঞ্চে এই প্রথম ভারত-ভিয়েতনাম জুটি। তার সাক্ষী থাকতে পারলাম। এর জন্য ঈশ্বরের কাছে আজীবন কৃতজ্ঞ থাকব।’’ পাশাপাশি এও জানিয়েছেন, আন্তর্জাতিক মঞ্চে ভয়ে হাত-পা কেঁপেছে। এখন আনন্দে-উত্তেজনায় কাঁপছেন তিনি।

Advertisement
Image Of Team Live In Vietnam

কানে টিম লাভ ইন ভিয়েতনাম। নিজস্ব চিত্র।

শান্তনুর কথায় এখনও উৎসবের ঘোর। তিনি জানিয়েছেন, উৎসব প্রাঙ্গণ মানেই প্রাণের স্পন্দন। কান চলচ্চিত্র উৎসবও ব্যতিক্রম নয়। পোস্টার-মুক্তির দিন নানা দেশের প্রচুর প্রযোজক-পরিবেশক নিজে থেকে যোগ দিয়েছিলেন। তাঁরা শেষে হিন্দি গানের সঙ্গে স্বতঃস্ফূর্ত ভাবে নেচেছিলেন! এ ছাড়াও, লাল কার্পেটে জাদু ছড়িয়েছেন বলিউডের প্রথম সারির নায়িকারা। তালিকায় ছিলেন ঐশ্বর্যা রাই বচ্চন, প্রিয়াঙ্কা চোপড়া, অদিতি রাও হায়দারি, কিয়ারা আডবাণী। এত দিন শান্তনু কোনও না কোনও পর্দায় কান উৎসবে তারকাদের অংশগ্রহণ দেখেছেন। বুধবার যোগদানের পর নিজের চোখে অনেক কিছু দেখলেন।

আনন্দবাজার অনলাইনের সঙ্গে কথা বলেছেন ছবির পরিচালক রাহত কাজমিও। তাঁর কথায়, ‘‘এই প্রথম ভারত-ভিয়েতনাম দুই দেশ পর্দায় জুটি বাঁধল। এত দিন ভারত বা ভিয়েতনাম পরস্পর তাদের সংস্কৃতির আদানপ্রদান করেনি। ‘লভ ইউ ভিয়েতনাম’ সেই কাজটি করেছে। কাঁটাতারের বেড়া পেরিয়ে কী ভাবে ভালবাসা বেঁচে থাকে, সেই গল্পই বলবে এই ছবি। আগামী মাস, অর্থাৎ জুন থেকে শুটিং শুরু হবে। দেখা যাবে অবনীত কৌর এবং ভিয়েতনামের শিল্পীকে। সাবহাতিন আলির লেখা গল্প থেকে ছবিটি অনুপ্রাণিত।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement