Anurag-Riddhi

‘অনুরাগ সৎ, অকপটে সত্যি বলেন, আমরা ওঁর কথা বিকৃত করি’, শুটিং থেকে ফিরে বললেন ঋদ্ধি

অনুরাগ এক মুহূর্তের জন্য মাথাগরম করেন না, ভীষণ শিশুসুলভ। শুটিংয়ের সময় সারা ক্ষণ অভিনেতাদের স্বাচ্ছন্দ্যের কথা মাথায় রাখেন, জানিয়েছেন ঋদ্ধি।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ জুন ২০২৪ ১৩:২৭
Image Of Riddhi Sen, Anurag Kashyap

ঋদ্ধি সেন ও অনুরাগ কাশ্যপ। সংগৃহীত চিত্র।

অনুরাগ কাশ্যপের পরিচালনায় একপ্রস্ত শুটিং শেষ। ঋদ্ধি সেন আপাতত কলকাতায়। রবিবারের রাতেও কাজের মিটিংয়ে ব্যস্ত তিনি! তার মাঝে আনন্দবাজার অনলাইনের সঙ্গে কথোপকথনে উঠে এল অনুরাগ কাশ্যপ আর সান্য মলহোত্রের কথা। ‘ফ্যানবয় মোমেন্ট’ও ভাগ করে নিয়েছেন অভিনেতা। কথায় কথায় এ-ও জানালেন, সান্য তাঁর পছন্দের অভিনেত্রী। কেন? ঋদ্ধির মতে, অভিনেত্রী অল্প বয়সে অন্য ধরনের চরিত্র বেছে নিয়েছেন বলে। এই ছবিতে কি তাঁর বিপরীতে সান্য? অভিনেতার মতে, ছবিতে কেউ কারও বিপরীতে নেই। তবে সান্যর সঙ্গে তাঁর ‘দৃশ্য’ বেশি।

Advertisement

ঋদ্ধিকে পরিচালনা করতে গিয়ে অনুরাগের বাংলা ছবি নিয়ে আক্ষেপ কতটা মিটল? প্রশ্ন করা হল ‘হেলিকপ্টার ইলা’, ‘পার্চড’ ছবির অভিনেতাকে। ঋদ্ধির স্পষ্ট জবাব, ‘‘আমরা অনুরাগের কথাকে বিকৃত করেছি। কারণ, অনুরাগের স্পষ্টবাদিতা, সত্যবাদিতা নিতে পারিনি। উনি ওঁর ব্যক্তিগত মতামত জানিয়েছেন। আমরা তার থেকে কিছু কথা তুলে নিয়ে ভুল তথ্য পরিবেশন করেছি. যা একেবারেই কাম্য ছিল না।’’ অভিনেতার আরও দাবি, শুধুই বাংলা ছবি নিয়ে নয়, গোটা বিনোদন দুনিয়ার অবনমন নিয়ে অনুরাগের আক্ষেপ। সেই জায়গা থেকে বাংলা বিনোদন দুনিয়ার অবক্ষয়ও তাঁর চোখে বিঁধেছে। আগের মতো বাংলা ছবি আর বিনোদন দুনিয়ার পথপ্রদর্শক নয়। সেটা তাঁকে ধাক্কা দিয়েছে। ভারতীয় সিনেমার নিরিখে বাংলা ছবির এই অবস্থান তাঁর ভাল লাগেনি। সেটা তিনি জানিয়েছেন। সেটাও তাঁর কাছে জানতে চাওয়া হয়েছিল বলেই।

অথচ তাঁর ঘনিষ্ঠেরা বলেন, বিতর্ক তৈরির জন্যই নাকি অনুরাগ এই ধরনের কথা বলেন। ‘নগর কীর্তন’-এর অভিনেতা এ কথা মানতে নারাজ। তাঁর পাল্টা যুক্তি, ‘‘অনুরাগ যা বলেন মন থেকে বলেন। আদতে মানুষটা শিশুর মতো সরল। আজকের দিনে যা বিরল। ঘুরিয়ে-পেঁচিয়ে কথা বলতে জানেন না। এখানেই সমস্যা। আমরা প্যাঁচালো হয়ে গিয়েছি। কোনও সোজা কথা সোজা ভাবে নিতে পারি না। ফলে, অকারণে তাঁকে নিয়ে বিতর্ক তৈরি করি।’’ এ-ও জানিয়েছেন, অনুরাগ ভীষণ ঠান্ডা মাথার মানুষ। সেটে সারা ক্ষণ অভিনেতাদের স্বাচ্ছন্দ্য নিয়ে ভাবেন। দরকারে প্রত্যেককে শট ধরে বুঝিয়ে দেন। আলোচনা, আড্ডার মধ্যে দিয়ে কাজ করেন। ফলে, কারও কোনও সমস্যা হয় না। এমনকি অবসরে আড্ডাও দেন, জানালেন ঋদ্ধি।

অবসরে আড্ডার জন্য অনুরাগ কত টাকা নেন? প্রশ্ন রাখতেই জোরে হাসি ঋদ্ধির। বললেন, ‘‘সে কথাও হয়েছে ওঁর সঙ্গে। অনুরাগ জানিয়েছেন, মানুষের প্রতি কতটা বীতশ্রদ্ধ হয়ে তিনি প্রতি পদক্ষেপে পারিশ্রমিক নেওয়ার কথা জানিয়েছিলেন!’’ নাম ঠিক না হওয়া ছবিতে সান্য ছাড়াও ঋদ্ধির সঙ্গে অভিনয় করছেন ববি দেওল, সাবা আজ়াদ, জীতেন্দ্র যোশি, নাগেশ ভোঁসলে প্রমুখ। ছবির প্রথম পর্বের শুটিং হয়েছে মুম্বইয়ে। আপাতত কিছু দিনের বিরতি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement