Nepotism in Bollywood

কন্যাই পথপ্রদর্শক, স্বজনপোষণ প্রসঙ্গে মন্তব্য প্রিয়ঙ্কার মায়ের, কী বললেন মধু চোপড়া?

প্রায়শই খবরের শিরোনামে বলিউডের স্বজপোষণ বিতর্ক। এ বার বিষয়টি নিয়ে মন্তব্য করলেন প্রিয়ঙ্কা চোপড়ার মা মধু চোপড়া।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৭ অক্টোবর ২০২৪ ১৫:২৬
Priyanka Chopra’s mother Madhu Chopra thinks nepotism word is coined by frustrated people

প্রিয়ঙ্কা চোপড়া ও মধু চোপড়া। ছবি: সংগৃহীত।

তাঁর মেয়ে প্রকাশ্যে মতামত জানাতে ভয় পান না। প্রিয়ঙ্কা চোপড়ার মতো মধু চোপড়াও একই পথে হাঁটেন। সম্প্রতি একটি সাক্ষাৎকারে তিনি স্বজনপোষণ বিতর্ক প্রসঙ্গে কথা বলেছেন।

Advertisement

সেই সাক্ষাৎকারে মধুকে প্রশ্ন করা হলে তিনি জানান, স্বজপোষণ বিষয়টি এমন কিছু মানুষ তৈরি করেছেন, জীবনে যাঁদের প্রাপ্তির ভাঁড়ার শূন্য। মধু বলেন, ‘‘প্রত্যেক অভিভাবকই তাঁর সন্তানের মঙ্গল চান। কিন্তু প্রতিভা নিয়ে কথা হলে সেখানে স্বজনপোষণ প্রবেশ করতে পারে না।’’ মধুর মতে, প্রতিভা ছাড়া কেউ কারও উপর বিনিয়োগ করতে চান না।

কয়েক মাস আগে একটি সাক্ষাৎকারে বলিউডে কেরিয়ারের শুরুর দিনগুলির স্মৃতিচারণ করেছিলেন প্রিয়ঙ্কা। সেই সময় তাঁকেও যে বলিউডে স্বজনপোষণের শিকার হতে হয়, জানিয়েছিলেন অভিনেত্রী। অভিনেত্রী বলেন, ‘‘২০০৮ সাল নাগাদ পর পর আমার ছ’টা ছবি ভাল ব্যবসা করতে পারেনি। কারণ আমি স্বজনপোষণ থেকে উঠে আসিনি। আমার পাশে কেউ ছিলেন না। কেরিয়ার নিয়ে খুব ভয় পেয়ে যাই।’’ প্রিয়ঙ্কা জানিয়েছিলেন, মায়ের অনুপ্রেরণাতেই এক সময় তিনি প্রযোজনায় আসার সিদ্ধান্ত নেন। কারণ মধুর মতে, ইন্ডাস্ট্রিতে একটি নির্দিষ্ট বয়সের পর নায়িকাদের ভিন্ন চোখে দেখা হয়, তাই ভবিষ্যৎ সুরক্ষিত করতেই প্রযোজনার পাশাপাশি অন্য নানা ধরনের উদ্যোগের সঙ্গেও যুক্ত হন প্রিয়ঙ্কা। এই মুহূর্তে একটি চলচ্চিত্র উৎসবে যোগ দেওয়ার জন্য মুম্বইয়ে রয়েছেন প্রিয়ঙ্কা।

আরও পড়ুন
Advertisement