Piyush Mishra

তীব্র বাম বিরোধিতা থেকেই ‘জেএনইউ’ ছবিতে অভিনয়! নিঃশর্ত ক্ষমা চাইতে রাজি পীযূষ মিশ্র

শুধুমাত্র বাম রাজনীতির বিরোধিতা করার মানসিকতা থেকেই এই ছবিটি করতে রাজি হয়েছিলেন তিনি। এমনকি ছবিতে সই করার আগে তিনি ভাল ভাবে চিত্রনাট্য পড়েও দেখেননি।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০১ অগস্ট ২০২৪ ১৫:২১
Piyush Mishra offers unconditional apology for doing controversial jnu film

চলতি বছর জুন মাসে মুক্তি পাওয়া ছবি ‘জাহাঙ্গির ন্যাশনাল ইউনিভার্সিটি’-তে অভিনয় করেছেন পীযূষ মিশ্র। গ্রাফিক: সনৎ সিংহ।

চিত্রনাট্য না পড়েই ছবি করতে রাজি হয়ে গিয়েছিলেন পীযূষ মিশ্র। রাজনৈতিক উদ্দেশ্য প্রণোদিত বিতর্কিত ছবিতে অভিনয়ের জন্য এখন কি তিনি আফসোস করছেন! সম্প্রতি সংবাদমাধ্যমকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি জানিয়েছেন, ‘জাহাঙ্গির ন্যাশনাল ইউনিভার্সিটি’ ছবিতে অভিনয় করার জন্য নিঃশর্ত ক্ষমা চাইতেও রাজি। তাঁর দাবি, শুধুমাত্র বাম রাজনীতির বিরোধিতা করার মানসিকতা থেকেই এই ছবিটি করতে রাজি হয়েছিলেন তিনি। এমনকি ছবিতে সই করার আগে তিনি ভাল ভাবে চিত্রনাট্য পড়েও দেখেননি।

Advertisement

পীযূষ জানিয়েছেন, তিনিও কলেজে পড়ার সময় বাম রাজনীতির দ্বারা প্রভাবিত হয়েছিলেন। কিন্তু সেই সময় তাঁর কাছে আর অন্য কোনও উপায় ছিল না। আশপাশের মানুষের দ্বারা প্রভাবিত হয়েই তিনি বাম রাজনীতির সঙ্গে জড়িয়ে পড়েছিলেন। সেই সময় তিনি বস্তুবাদের বিরোধিতা করেছেন বহু বছর। কিন্তু মুম্বই গিয়ে রোজগার করার পর অর্থের প্রয়োজনীয়তা বুঝতে পারেন। ধীরে ধীরে তাঁর ভিতরের বাম আদর্শ নষ্ট হতে থাকে। কারণ তিনি নাকি বুঝতে পেরেছিলেন, এই আদর্শ কতখানি অন্তঃসারশূন্য।

পীযূষ বলেন, “বাম মতাদর্শের বীজ বুনে দেওয়া হয়েছিল ভিতরে। একটা সময় আমি মুম্বইয়ের কাজ ফিরিয়ে দিয়েছিলাম আদর্শগত কারণে। কিন্তু যখন পেটে টান পড়ল, দু’বেলা খাবার জোগাড় করার মতো টাকার অভাব হল তখন আমি বুঝেছিলাম, এই আদর্শ আসলে শূন্যগর্ভ। আমি দেখেছি বহু মানুষই এই আদর্শের মোহে ঘোরেন। পরে মোহভঙ্গ হয়।” পীযূষের দাবি, তাঁর এই অভিজ্ঞতাই তাঁকে তীব্র বাম-বিরোধী করে তুলেছে। তিনি বলেন, “এই তিক্ততার কারণেই আমি ‘জেএনইউ’ ছবিটি করেছি।”

তিনি স্বীকার করেছেন, এই ছবিতে অভিনয় করা তাঁর জীবনের অন্যতম বড় ভুল। যদিও গোটা ছবিতে পীযূষকে মাত্র একটি দৃশ্যে দেখা গিয়েছিল। অভিনেতার দাবি, “মানুষের বয়স যতই বাড়ুক, কোনও না কোনও ভুল সে করেই। এটাও তেমনই। জীবনে প্রথম বার আমি চিত্রনাট্য না পড়ে অভিনয় করতে রাজি হয়েছিলাম। আমার একটি মাত্র দৃশ্য ছিল। অথচ, আমার নামেই গোটা ছবিটি চালানোর চেষ্টা করা হয়।”

চলতি বছর জুন মাসে মুক্তি পায় ‘জাহাঙ্গির ন্যাশনাল ইউনিভার্সিটি’। কাহিনি ও পরিচালনা বিনয় শর্মা, প্রযোজক প্রতিমা দত্ত। ছবিতে পীযূষের সঙ্গে অভিনয় করেছিলেন, সিদ্ধার্থ বোড়কে, উর্বশী রাওতেলা, রশ্মি দেশাই, রবি কিশন প্রমুখ। ছবিটির নির্মাণ রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত বলে অভিযোগ তুলেছেন বহু সমালোচক।

পীযূষ নিজে দিল্লির ন্যাশনাল স্কুল অব ড্রামার ছাত্র। ১৯৮৩ সালে তিনি সেখানে ভর্তি হয়েছিলেন। অভিনয় জীবন শুরু হয়েছিল, দূরদর্শনের ‘ভারত এক খোঁজ’ সিরিজ়ের মাধ্যমে। কাজ করেছেন ‘দিল সে’, ‘মকবুল’ থেকে ‘রকস্টার’ ‘তামাশা’র মতো অজস্র ছবিতে।

আরও পড়ুন
Advertisement