Yuva Taal Badya Utsav

দেশে প্রথম একসঙ্গে এক মঞ্চে তালবাদ্যশিল্পীরা! কবে তবলার বোলে সুর তুলবেন তাঁরা?

গোটা দেশে এই প্রথম এক মঞ্চে জড়ো হবেন তালবাদ্যশিল্পীরা। অনুষ্ঠানের নাম ‘যুব তাল বাদ্য উৎসব’।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৪ সেপ্টেম্বর ২০২৪ ২৩:৩৭

ছবি: সংগৃহীত।

তাল ছাড়া সঙ্গীত অসম্পূর্ণ। বিভিন্ন তাল, বাদ্যযন্ত্রের সঙ্গতেই একটি গান পরিপূর্ণ রূপ পায়। দাদরা হোক বা কাহারবা, তবলাবাদকের হাতের জাদুতে তা গান হয়ে ওঠে। এ বার এই তালবাদ্যশিল্পীদের নিয়েই বিশেষ উদ্যোগ নিল অষ্টম মঙ্গলাচরণ সঙ্গীত সম্মেলন। তালবাদ্যশিল্পীরা একসঙ্গে তবলার বোলে সুর তুলবেন। গোটা দেশে এই প্রথম এক মঞ্চে জড়ো হবেন তালবাদ্যশিল্পীরা। অনুষ্ঠানের নাম ‘যুব তাল বাদ্য উৎসব’। ভারতীয় বিদ্যাভবনের সঙ্গে জোট বেঁধে মঙ্গলাচরণ সঙ্গীত সম্মেলনের পক্ষ থেকে এই প্রথম ভারতে এমন উদ্যোগ নেওয়া হয়েছে।

Advertisement

আগামী ১৫ সেপ্টেম্বর শিশির মঞ্চে এই অনুষ্ঠান। দুপুর একটা থেকে রাত ন’টা পর্যন্ত চলবে এই অনুষ্ঠান। সমিতির সভাপতি অমিত কুমার রায় ও সচিব অপূর্ব মুখোপাধ্যায় জানিয়েছেন, এই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থাকবেন ভারতীয় বিদ্যাভবন কলকাতার ডিরেক্টর ডক্টর জিভি সুব্রমনিয়ান।

অনুষ্ঠানে তবলা, পাখোয়াজ, শ্রীখোল তালতরঙ্গে সুরের বোল তুলবেন শিল্পীরা। শিল্পীদের মধ্যে থাকবেন অর্চিশ্মান সিংহ রায়, অঞ্চিত মাঝি, স্বর্ণাভ সরকার, অর্ক ঘোষ, ইরাবন ঝা, শ্যাম কল্যাণ মজুমদার, সুপ্রভাত ভট্টাচার্য, নবাগত ভট্টাচার্য, জ়রঘম আক্রম খান, অর্কদীপ দাস, অর্চিক বন্দ্যোপাধ্যায়, সমপ্রিয় গোস্বামী, অঞ্জিষ্ণু মুখোপাধ্যায়-সহ আরও অনেকে। হারমোনিয়াম বাজাবেন হিরন্ময় মিত্র ও সুব্রত ভট্টাচার্য।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement