Javed Akhtar

নার্গিস, ওয়াহিদার মতো প্রতিভা কি ছিল না শ্রীদেবী, মাধুরীর? কী মনে করেন জাভেদ আখতার!

“শ্রীদেবী বা মাধুরীর প্রতিভা কোনও অংশে কম ছিল না আগের প্রজন্মের নায়িকাদের থেকে। কিন্তু তেমন বড় চরিত্র পেলেন না”, বললেন জাভেদ।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩১ অগস্ট ২০২৪ ১৬:১০
Javed Akhtar says society is not clear who is a contemporary woman

আধুনিক নারী কেমন, জানালেন জাভেদ আখতার। ছবি: সংগৃহীত।

বলিউডে দাপটের সঙ্গে রাজত্ব করেছেন শ্রীদেবী, তার পর মাধুরী দীক্ষিত। কিন্তু কোথায় যেন তাঁরা অনেকটা ফিকে, অন্তত আগের প্রজন্মের নায়িকা মীনা কুমারী, নার্গিস বা ওয়াহিদার থেকে তো বটেই! এমনই মনে করেন গীতিকার জাভেদ আখতার।

Advertisement

সম্প্রতি সংবাদমাধ্যমকে দেওয়া এক সাক্ষাৎকারে জাভেদ আখতার বলেন, “শ্রীদেবী বা মাধুরীর কথাই ভাবুন। আগের প্রজন্মের নায়িকাদের থেকে কোনও অংশে প্রতিভা কম ছিল না ওঁদের। কিন্তু তেমন বড় চরিত্র পেলেন না। এমন নয় যে, ওঁদের সঙ্গে চলচ্চিত্র জগতে কারও শত্রুতা ছিল। আসলে ‘আধুনিক নারী’ সম্পর্কে সমাজের ধারণাই তখন স্পষ্ট ছিল না।”

এ প্রসঙ্গে কথা বলতে গিয়ে জাভেদ আখতার আগেই মীনাকুমারীর ‘সাহেব বিবি গোলাম’, নার্গিসের ‘মাদার ইন্ডিয়া’ বা ওয়াহিদার ‘গাইড’-এর কথা বলেন। আসলে প্রবীণ গীতিকার ও চিত্রনাট্যকার মনে করেন, সাহিত্য নির্মিত হয় সমাজের ভিতর থেকে। তাই কোনও নারী চরিত্র কী ভাবে আঁকা হবে, তা নির্ভর করে সমকালের মূল্যবোধের উপর।

বর্ষীয়ান গীতিকার ও চিত্রনাট্যকার বলেন, “সমাজ যখন তার মূল্যবোধ ও আকাঙ্ক্ষা সম্পর্কে স্পষ্ট ধারণা পোষণ করে, তখনই একজন লেখক তাঁর সেরা সৃষ্টিটি করতে পারেন। কারণ, লেখক তো সমাজেই অংশ। ওই সমাজেই তিনি শ্বাস নেন। এ ভাবেই উৎকৃষ্ট চরিত্রগুলির নির্মাণ হয়। ঠিক যেমন হয়েছিল ‘সাহেব বিবি গোলাম’, ‘মাদার ইন্ডিয়া’ বা ‘গাইডে’র ক্ষেত্রে। কিন্তু মূল্যবোধের ধারণা স্বচ্ছ না হলেই সমস্যা তৈরি হয়।”

এ ক্ষেত্রে, কাহিনি বুনন এবং চরিত্র নির্মাণের ভূমিকার প্রসঙ্গই তিনি উল্লেখ করেন। জাভেদ আখতার দাবি করেন, ভারতীয় চলচ্চিত্র জগৎ আজও একজন আধুনিক নারীর খোঁজ করে চলেছে। যদিও একই সঙ্গে তিনি বলেছেন, একমাত্র তাঁর মেয়ে জ়োয়া আখতারের ছবিতেই তেমন আধুনিক নারী চরিত্রের সন্ধান তিনি পেয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement