bollywood

দিশা রবির গ্রেফতারের প্রতিবাদে টুইটারে ঝড় বইয়ে দিচ্ছেন বলি তারকারা

‘টুলকিট’ শেয়ার করেছিলেন বলে দিল্লি পুলিশ বেঙ্গালুরুর দিশাকে গ্রেফতার করে। পুলিশের দাবি, ওই ‘টুলকিট’ খালিস্তানপন্থী আন্দোলনকারীদের তৈরি।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১৬ ফেব্রুয়ারি ২০২১ ১৬:২১
দিশা রবির গ্রেফতারিতে মুখ খুললেন সিদ্ধার্থ, স্বরা ভাস্কর এবং ঊর্মিলা মাতন্ডকর

দিশা রবির গ্রেফতারিতে মুখ খুললেন সিদ্ধার্থ, স্বরা ভাস্কর এবং ঊর্মিলা মাতন্ডকর

২১ বছরের দিশা রবির গ্রেফতারি নিয়ে ব্যাপক সমালোচনার মুখে পড়েছে দিল্লি পুলিশ। রাজনীতিক থেকে বলি তারকারা তরুণী পরিবেশ আন্দোলনকর্মীর পক্ষ নিয়ে টুইট করছেন সোমবার থেকে। দিশার গ্রেফতারির ঘটনাটিকে ‘জাতীয় লজ্জা’ আখ্যা দিয়েছেন দেশের বিশিষ্টরা।
প্রজাতন্ত্র দিবসের ‘ট্র্যাক্টর র‍্যালি’-র আগের দিন নেটমাধ্যমে একটি টুলকিট শেয়ার করেছিলেন সুইডেনের তরুণী পরিবেশকর্মী গ্রেটা থুনবার্গ। বিশ্ব জুড়ে কৃষক আন্দোলনকে সমর্থনের আহ্বান জানানো হয়েছিল ওই টুলকিটের মাধ্যমে। সেই ‘টুলকিট’ শেয়ার করেছিলেন বলে দিল্লি পুলিশ বেঙ্গালুরুর দিশাকে গ্রেফতার করে। পুলিশের দাবি, ওই ‘টুলকিট’ খালিস্তানপন্থী আন্দোলনকারীদের তৈরি। সে বিষয়ে তদন্তে নেমেছে পুলিশ। তার ভিত্তিতেই দায়ের হয় দেশদ্রোহিতার মামলা। দিশা রবি ছাড়াও নিকিতা জেকব এবং শান্তনু মুলুকের বিরুদ্ধেও মামলা রুজু করা হয় একই অভিযোগে। এখনও ফেরার নিকিতা। শান্তনু আদালতের দ্বারস্থ হয়েছেন তাঁর গ্রেফতারি এড়াতে।
চুপ করে থাকতে পারছেন না দেশের একাংশ। সাধারণ মানুষের সঙ্গে হাত মিলিয়ে তারকারাও জোর প্রতিবাদে নেমেছেন নেটমাধ্যমে। যেহেতু দিল্লি পুলিশের দায়ভার কেন্দ্রীয় সরকারের হাতে, তাই বিজেপি ও দিল্লি পুলিশের নিন্দায় টুইট পড়ছে একের পর এক।

Advertisement

গ্রেফতারের পর দিশা বলেছেন,"আমি কেবল চেয়েছিলাম, দেশের কৃষকদের দাবি মানা হোক। যাতে আমরা সকলে দু’মুঠো খেতে পাই। তারা আমাদের দেশের ভবিষ্যৎ।" সেই খবরটির একটি লিঙ্ক শেয়ার করেছেন বলিউড অভিনেত্রী স্বরা ভাস্কর। ক্যাপশনে লিখেছেন, ‘আমাদের লজ্জা হওয়া উচিত’।

গত ১ ডিসেম্বর শিবসেনার হাত ধরে ফের রাজনীতিতে ফিরেছেন ঊর্মিলা মাতন্ডকর। মঙ্গলবার তিনি টুইট করলেন, ‘মহিলারা রাজনীতিতে যোগ দিলে রাজনীতি ভয় পেয়ে যায় কেন?' দিশার নাম উল্লেখ না করলেও নেটাগরিকদের ধারণা, তাঁর গ্রেফতারি প্রসঙ্গেই এই টুইটটি করেছেন তিনি।

‘রং দে বসন্তী’ খ্যাত দক্ষিণী অভিনেতা সিদ্ধার্থ বিভিন্ন পোস্ট শেয়ার করছেন সোমবার থেকে। তাঁর মতে, ‘আমরা ভয়ানক সময়ের মধ্যে বাস করছি'। কেন্দ্রীয় সরকারের উদ্দেশে লিখেছেন, ‘টুইট ঝড় দেখার পর কি আপনারা বুঝতে পারছেন না যে টুলকিট নিয়ে আলোচনা করাটাও কতটা অবাস্তব!’ অভিনেতার দাবি, যেসব বিষয় নিয়ে তদন্ত করা উচিত, তা করা হচ্ছে না। ‘একটি টুলকিট নাকি তদন্তযোগ্য! এটি আসলে বাস্তব জীবনের পশুখামার!’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement