Christian Bale

Dark Knight Trilogy: ‘জোকার’ নয়, হিথ লেজারকে ‘ব্যাটম্যান’-এর ভূমিকায় অভিনয়ের প্রস্তাব দিয়েছিলেন নোলান!

উচ্চ প্রশংসিত হয় ক্রিশ্চিয়ান বেল অভিনীত ‘ব্যাটম্যান বিগিনস’। কিন্তু সেই ছবিটি মুক্তি পাওয়ার পরে নোলানের কাজ দেখে মুগ্ধ হন লেজার। তিনি নিজে থেকে পরিচালককে যোগাযোগ করেন। পরের ছবিতে অভিনয় করার আবেদন জানান। নোলান জানিয়েছিলেন, দ্বিতীয় ছবির চিত্রনাট্য তৈরি হওয়ার আগে থেকেই ‘জোকার’-এর চরিত্রটির জন্য প্রস্তুতি শুরু করেন লেজার।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১৯ মার্চ ২০২২ ২০:৩৬
ক্রিশ্চিয়ান বেল এবং হিথ লেজার

ক্রিশ্চিয়ান বেল এবং হিথ লেজার

‘দ্য ডার্ক নাইট ট্রিলজি’। ক্রিস্টোফার নোলানের এই সিরিজের তিনটি ছবি নিয়ে মাতামাতি আজও তুঙ্গে। সেই সিরিজের দু’নম্বর ছবি ‘দ্য ডার্ক নাইট’ (২০০৮)-এ ‘ব্যাটম্যান’-এর চরিত্রটির জনপ্রিয়তা ছাপিয়ে যায় খলনায়ক ‘জোকার’-এর চরিত্র। হিথ লেজার অভিনয় করেছিলেন। কিন্তু এই ছবির জন্য অস্কার পাওয়ার আগেই মৃত্যু হয় তরুণ অভিনেতার। তাঁর বাবা-মা মঞ্চে উঠে প্রয়াত ছেলের জন্য অস্কার নিয়েছিলেন। সেই হিথ লেজারের অভিনয় ক্ষমতায় মুগ্ধ ছিলেন হলিউডের প্রথম সারির পরিচালক নোলানও। তাই ২০০৫ সালের প্রথম ছবি ‘ব্যাটম্যান বিগিনস’-এর আগে লেজারকেই প্রস্তাব দিয়েছিলেন তিনি। কিন্তু লেজার বলেছিলেন, ‘‘কোনও সুপারহিরো ছবিতে অভিনয় করব না।’’

তার পরের ঘটনা তো সকলেরই জানা। শেষে ক্রিশ্চিয়ান বেলকে প্রস্তাব দেওয়া হয়। উচ্চ প্রশংসিত হয় বেল অভিনীত ‘ব্য়াটম্যান’। কিন্তু সেই ছবিটি মুক্তি পাওয়ার পরে লেজার মুগ্ধ হন নোলানের কাজে। তিনি নিজে থেকে পরিচালককে যোগাযোগ করেন। পরের ছবিতে অভিনয় করার আবেদন জানান।

Advertisement

পরবর্তী কালে এক সাক্ষাৎকারে নোলান জানিয়েছিলেন, ওই সিরিজের দ্বিতীয় ছবি ‘দ্য ডার্ক নাইট’-এর চিত্রনাট্য তৈরি হওয়ার আগে থেকেই ‘জোকার’-এর চরিত্রটির জন্য প্রস্তুতি শুরু করেন লেজার। মাসের পর মাস চরিত্রটির সঙ্গে যাপন করেন প্রয়াত অভিনেতা। তার পরেই তৈরি হয় ‘জোকার’।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement