Chaalchitra movie teaser

পুজোয় মুক্তি নয়, তবে ঝলক প্রকাশ্যে ‘চালচিত্র’র, পরিস্থিতিকে কাজে লাগাতে চাননি পরিচালক!

প্রকাশ্যে ‘চালচিত্র’ ছবির ঝলক। আরজি কর-কাণ্ডের সঙ্গে কাহিনির ‘মিল’। অস্থির সময় এড়িয়ে বছর শেষের বক্স অফিসের দখল নিতে প্রস্তুত ছবির পরিচালক।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ অক্টোবর ২০২৪ ১৮:০৩
Chaalchitra teaser has many moments film will be released in Christmas dgtl

‘চালচিত্র’ ছবিতে অভিনেতাদের লুক। গ্রাফিক: শৌভিক দেবনাথ।

কলকাতা পুলিশের কপালে চিন্তার ভাঁজ। শহরে একের পর এক মহিলা খুন হচ্ছেন। সেই খুনের কিনারা করতে ময়দানে নামেন লালবাজারের চার অফিসার। পরিচালক প্রতিম ডি গুপ্তের নতুন ছবি ‘চালচিত্র’-এর প্রথম ঝলকে রয়েছে একাধিক চমক।

Advertisement

ছবিতে রয়েছেন একাধিক তারকা। পুলিশ আধিকারিকের চরিত্রে রয়েছেন টোটা রায়চৌধুরী, অনির্বাণ চক্রবর্তী, ইন্দ্রজিৎ বসু এবং ‘গঙ্গুবাঈ কাথিয়াওয়াড়ি’ খ্যাত অভিনেতা শান্তনু মাহেশ্বরী। পুজোর আগে পুজোর ছবিকে কেন্দ্র করেই দর্শকের যাবতীয় আগ্রহ। সেখানে ঝলক মুক্তির পর এক দিন পেরিয়ে গিয়েছে। কেমন প্রতিক্রিয়া পাচ্ছেন? পরিচালক বললেন, “খুবই ভাল। দর্শকের ভাল লেগেছে। অভিনেতারাও খুব খুশি। কারণ প্রত্যেককেই টিজ়ারে সমান জায়গা দেওয়া হয়েছে।”

এর আগে শোনা গিয়েছিল, ‘চালচিত্র’ পুজোয় মুক্তি পাবে। কারণ, ছবিতে পুজোর অনুষঙ্গ রয়েছে। সেই মতো গত বছর পুজোর সময়েই ছবির বেশ কিছুটা অংশের শুটিং করা হয়। কিন্তু ছবিটি এখন বড়দিনে মুক্তি পাবে বলেই মনে করা হচ্ছে। কেন এই পরিবর্তন? প্রতিমের কথায়, “মহিলাদের খুন এবং তার তদন্ত। আরজি করের ঘটনার পর ছবিটা মুক্তি পেলে মনে হত, আমরা পরিস্থিতিকে কাজে লাগাতে চাইছি! আমরা উচিত সিদ্ধান্তই নিয়েছি।”

প্রতিমের প্রযোজকের অন্য ছবি ‘পদাতিক’ মুক্তি পায় স্বাধীনতা দিবসে। আরজি কর আবহে ছবির ব্যবসার ক্ষতি হয়। সেই প্রসঙ্গ টেনেই প্রতিম বললেন, “তাই আমাদের মনে হয়েছিল সম্ভব হলে ছবিটা আমরা পরে নিয়ে আসব। ধীরে ধীরে পরিস্থিতি একটু স্বাভাবিক হতে টিজ়ার প্রকাশের সিদ্ধান্ত নিই।” প্রতিম মহালয়ার দিন ছবির ঝলক প্রকাশ্যে এনেছেন। ঝলকের আবহে রয়েছে পুজোর স্তোত্রপাঠ। প্রতিমের কথায়, “সেই জন্যই মহালয়ার দিন টিজ়ার প্রকাশ করি।”

বড়দিনে মুক্তি পাবে দুটো ‘বড়’ ছবি। রয়েছে দেব অভিনীত ‘খাদান’ এবং নন্দিতা রায় ও শিবপ্রসাদ মুখোপাধ্যায় পরিচালিত ছবি ‘আমার বস’। বছর শেষের ‘প্রতিযোগিতা’ নিয়ে তিনি কি চিন্তিত? প্রতিম বললেন, “পিচে দু’জন ব্যাটার ভাল খেললে রানটাও ভাল হয়। তেমনই এক সঙ্গে দু’-তিনটে ভাল ছবি এলে তো দর্শকেরই প্রাপ্তি।” প্রতিম বিশ্বাস করেন যে কোনও ছবিই তার প্রসাদগুণে একটা নির্দিষ্ট জায়গা পায়। তাঁর কথায়, “পুজোর সময়ে চার-পাঁচটা ছবি মুক্তি পেলেও দুটো ছবি কিন্তু ঠিকই দর্শকের মনে জায়গা করে নেয়।” বাংলা ছবির দর্শক এখন অনেকাংশে উৎসবকেন্দ্রিক। বললেন, “পয়লা বৈশাখ এবং পুজো যখন হল না, তখন বড়দিনেই না হয় চেষ্টা করে দেখা যাক।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement