Anurag Kashyap on actor fees

শাহরুখ, সলমন ও আমির! তিন খানের প্রশংসায় অনুরাগ, নেপথ্যে লুকিয়ে আছে কোন কারণ?

নিজে বড় তারকাকে নিয়ে ছবি করতে নারাজ! হঠাৎ তিন খানকে ঘিরে কেন তুমুল প্রশংসা অনুরাগের মুখে?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৭ জুন ২০২৪ ১৭:৪৮
Bollywood director Anurag Kashyap praises Shah Rukh Khan Aamir Khan and Salman Khan

(বাঁ দিকে) শাহরুখ খান, আমির খান এবং সলমন খান। অনুরাগ কাশ্যপ (ডান দিকে)। ছবি: সংগৃহীত।

বলিউডে বড় বাজেটের ছবি মানেই তা বহু আলাপ-আলোচনার ফসল। ‘আদিপুরুষ’, ‘জওয়ান’ বা ‘টাইগার ৩’-এর মতো ছবিকে বাস্তবায়িত করার নেপথ্যে যেমন ছিল অগণিত মানুষের পরিশ্রম এবং অজস্র বৈঠক। এ শুধু ওই তিন ছবির জন্য সত্যি, এমন নয়। প্রত্যেকটি নির্মাণের নেপথ্যের গল্প এমনই। তার পর তো ছবিটি মুক্তি পায়। তার আগে ও পরে ছবিতে অভিনয় করা তারকাদের পারিশ্রমিক নিয়েও নানা মাধ্যমে কম চর্চা হয় না!

Advertisement

তারকাদের পারিশ্রমিকের কারণে ছবির বাজেট বৃদ্ধি প্রসঙ্গে একাধিক বার মুখ খুলেছেন পরিচালক অনুরাগ কাশ্যপ, কিন্তু এই প্রসঙ্গে সম্প্রতি শাহরুখ খান, সলমন খান ও আমির খানের প্রশংসা করেছেন তিনি।

অনুরাগের মতে, তিন খানই পারিশ্রমিকের বিষয়টি মাথায় রেখে ছবি করেন। পরিচালক বলেন, ‘‘আমি বড় তারকাদের সঙ্গে ছবি করি না। তার অন্যতম কারণ, ছবির বাজেট কম রাখতে চাওয়া। কিন্তু ছবির খরচ না বাড়ানোর বিষয়টি আমাদের তিন সুপারস্টারই মাথায় রাখেন, এ কথাও সত্যি। কারণ, তাঁরা কোনও পারিশ্রমিক নেন না।’’

পারিশ্রমিক নেন না! তা হলে? আসলে ঘটনা হল, শাহরুখ, সলমন ও আমির এখন ছবিতে অভিনয়ের জন্য আলাদা কোনও পারিশ্রমিক নেন না। তিন জনই ছবির মুনাফার থেকে একটি অংশ নিয়ে থাকেন। গত বছর ‘পাঠান’, ‘জওয়ান’ ও ‘ডাঙ্কি’— শাহরুখের তিনটি ছবিই বক্স অফিসে নজির স্থাপন করেছিল। ফলে তিনি যে বিশাল অঙ্কের টাকা মুনাফা থেকে পেয়েছিলেন, তা অনুমান করাই যায়। অন্য দিকে গত বছর সলমনের ‘টাইগার ৩’ ছবিটি মোটের উপর খারাপ ব্যবসা করেনি। আবার আমিরের শেষ ছবি ‘লাল সিংহ চড্ডা’ বক্স অফিসে মুখ থুবড়ে পড়ে। ফলে লভ্যাংশ থেকে অর্থ পেলেও সব সময় তিন খান যে বিপুল অর্থ পকেটে পুরছেন, তা-ও নয়। তবু তাঁরা ঝুঁকি নিয়েই এই অভ্যাসটি আপাতত বজায় রেখেছেন।

ফেরা যাক পরিচালকের কথায়। বলিউডে বিভিন্ন বৈষম্য নিয়ে মাঝেমধ্যেই প্রতিবাদ করেন অনুরাগ। সেখানে তারকাদের পারিশ্রমিক নিয়েও তিনি বলতে ছাড়েন না। তবে তাঁর ঝুলিতে যে শুধু কট্টর সমালোচনাই আছে, তা নয়। প্রশংসাও তিনি করেন। তিন খান নিয়ে তার মন্তব্যে তা আরও এক বার প্রমাণিত হল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement