Prasenjit Chatterjee

Prosenjit-Atanu: প্রসেনজিৎ-অতনুর তৃতীয় যুগলবন্দি, প্রকাশ্যে বুম্বাদার ‘শেষ পাতা’র প্রথম লুক

‘‘ঋণ’ শব্দটিকে তুলে ধরতে গিয়ে আমার ঋণের বোঝাই যেন বেড়ে গেল!

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৭ জানুয়ারি ২০২২ ১২:৪৬
প্রসেনজিৎ চট্টোপাধ্যায়।

প্রসেনজিৎ চট্টোপাধ্যায়।

মানব জীবনে ঋণের বোঝা কতটা ভারী? ভাবায় অতনু ঘোষকে। সেই ভাবনা থেকেই তাঁর আগামী ছবি ‘শেষ পাতা’। বুধবার রাতে ছবির প্রধান চরিত্রের প্রথম লুক প্রকাশ্যে এনেছেন তিনি। তার পরেই পরিচালকের উপলব্ধি, ‘‘ঋণ’ শব্দটিকে তুলে ধরতে গিয়ে আমার ঋণের বোঝা যেন বেড়ে গেল! বু্ম্বাদা, সোমনাথ, সৌমিকের কাছে। ছবি তৈরি করতে গিয়ে বুঝলাম, শব্দটিতে মাত্র দুটো অক্ষর থাকলে কী হবে? কী ভাবে, কত ভাবে ‘ঋণ’ শব্দটি সবার জীবনে আষ্টেপৃষ্ঠে জড়িয়ে!’’ আনন্দবাজার অনলাইনের কাছে এমনই প্রতিক্রিয়া অতনুর।

Advertisement

‘বিনিসুতো’য় প্রেক্ষাগৃহ, ছোট পর্দায় মুক্তি পেয়েছে। দর্শক-সমলোচকেরা তৃপ্ত ছবি দেখে। এ বার আগামী ছবির আভাষ দেওয়াই যায়। এই ভাবনা থেকেই পরিচালক ২৬ জানুয়ারি দিনটি বেছে নিয়েছিলেন। এ দিন রাতে তাঁর ফেসবুকে আচমকা উপস্থিত প্রসেনজিৎ চট্টোপাধ্যায়। না, লাইভ আড্ডায় নয়। স্থির চিত্র, পরিচালকের আগামী ছবির মুখ্য চরিত্র ‘বাল্মীকি’ রূপে। ধবধবে সাদা এলোমেলো চুল মুখের চারপাশে ছড়ানো। ফ্রেঞ্চকাট দাড়ি-গোঁফ। মোটা ফ্রেমে চশমায় ঢাকা চোখের বয়সের ক্লান্তি। চোখের কোলেও ভাঁজ ভেলেছে ঝুলে যাওয়া চামড়া। জলপাই সবুজ পাঞ্জাবি ফুঁড়ে সাদা গেঞ্জির ঝলক। বয়সের ভারে কণ্ঠার হাড় উঁচু। বিশাল পুরনো বাড়িতে ‘বাল্মীকি’ যেন নিজের মুখোমুখি নিজেই!

বু্ম্বাদা নিজে তাঁর এই ‘লুক’ দেখে কতটা চমকে গিয়েছিলেন?

পরিচালক জানিয়েছেন, তিনি প্রচণ্ড চমকে গিয়েছিলেন সোমনাথ কুণ্ডুর রূপটান দেখে। দাবি, ‘‘কোনও রূপসজ্জা শিল্পীকে দেখিনি চিত্রনাট্য পড়তে। সোমনাথ সেটা পড়েন। তার পরে চরিত্রকে সাজান। তাঁর কাজের পরে আমার মনে হয়েছিল, এর থেকে ভাল সাজ আর হতেই পারে না। এক বারের জন্য মনে হয়নি, তিনি মেক-আপ করিয়েছেন বুম্বাদাকে।’’ পরিচালকের আরও দাবি, বেশ কিছু বছর ধরেই বুম্বাদা নিজেকে ভাঙছেন। সমানে নিজেকে নিয়ে, চরিত্রদের নিয়ে পরীক্ষা-নিরীক্ষা চালাচ্ছেন। তার পরেই তিনি বলবেন, ‘‘ আজও প্রসেনজিৎ চট্টোপাধ্যায় কোনও ছবিতে ‘বাল্মীকি’ হননি। আমার ভাগ্য, আমি তাঁকে দর্শকদের সামনে এই রূপে আনতে চলেছি।’’

ছবিতে প্রসেনজিৎ ছাড়াও অভিনয় করেছেন গার্গী রায়চৌধুরী, বিক্রম চট্টোপাধ্যায়, রায়তী ভট্টাচার্য। ‘শেষ পাতা’র হাত ধরে প্রসেনজিৎ-অতনুর তৃতীয় যুগলবন্দি দেখবে দর্শক। ছবির প্রযোজক ফিরদৌসুল হাসান। ক্যামেরা সামলেছেন সৌমিক হালদার। ছবির পরবর্তী কাজ শেষ। কোথায়, কবে মুক্তি পাবে? পরিকল্পনা চলছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement