Bheed

বিতর্কের জেরে ‘উধাও’ ট্রেলার, বাড়তি সতর্কতা থেকেই কি ‘ভীড়’-এর নতুন ঝলকে বাদ মোদীর গলা?

ট্রেলার মুক্তির পর থেকেই তুমুল বিতর্ক। দিন কয়েক আগেই ইউটিউব থেকে সরানো হয় ‘ভীড়’-এর ট্রেলার। নতুন ট্রেলার মুক্তির পরে মুখ খুললেন পরিচালক অনুভব সিন্‌হা।

Advertisement
সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ২২ মার্চ ২০২৩ ১৯:৫৪
Anubhav Sinha reveals why he removed PM Modi’s voiceover in Bheed’s trailer

কিছু বদল এনে নতুন ভাবে মুক্তি পেল ‘ভীড়’-এর ট্রেলার। ছবি: সংগৃহীত।

প্রেক্ষাগৃহে মুক্তির দিন কয়েক আগেও ‘ভীড়’-এর পিছু ছাড়ল না বিতর্ক। ট্রেলার মুক্তির পর থেকেই চর্চায় রয়েছে অনুভব সিন্‌হা পরিচালিত এই ছবি। মুক্তির এক সপ্তাহের মাথায় ইউটিউব থেকে সরিয়ে নেওয়া হয়েছিল সেই প্রচার ঝলক। তার পরে আবার নতুন মোড়কে মুক্তি পেল ‘ভীড়’-এর ট্রেলার। সেই ট্রেলারে নেই প্রধানমন্ত্রীর গলার আওয়াজ। তবে কি তুমুল বিতর্কের কোপ থেকে বাঁচতেই মোদীর লকডাউন ঘোষণার অংশটুকু বাদ দিলেন পরিচালক অনুভব সিন্‌হা? ছবির নতুন ট্রেলার মুক্তি পাওয়ার পরে মুখ খুললেন অনুভব।

Advertisement

সম্প্রতি এক সাক্ষাৎকারে অনুভব বলেন, ‘‘নতুন ট্রেলারে আরও বেশ কিছু পরিবর্তন আনা হয়েছে। কিন্তু শুধু মাত্র ওই একটা বিষয় নিয়েই কথা হচ্ছে। আমি তা নিয়ে বেশি আলোচনা করতে চাই না। তাতে ছবির মূল ভাবনা থেকে নজর সরে যাবে।’’ অনুভব আরও বলেন, ‘‘প্রতিটা ছবিরই একটা নিজস্ব যাত্রা থাকে। ‘ভীড়’-ও তার ব্যতিক্রম নয়।’’ আধুনিক প্রজন্মের আর পাঁচটা ছবির মতো রঙিন ছবি নয় ‘ভীড়’। একুশ শতকে দাঁড়িয়ে কেন সাদা-কালো ছবি বানানোর সিদ্ধান্ত নিলেন অনুভব সিন্‌হা? পরিচালকের উত্তর, ‘‘এই ছবি এমন একটা গল্প নিয়ে, যা মনুষ্যত্বের মোড় ঘুরিয়ে দিয়েছিল। ১৯৪৭ সালে দেশভাগে সময়ের যে বীভৎস অভিজ্ঞতা, লকডাউনে অনেকটা সেই রকম অভিজ্ঞতার মধ্য দিয়ে যেতে হয়েছিল পরিযায়ী শ্রমিকদের। ক্ষণিকের এক ঘোষণায় ওঁদের জীবন থেকে সব রং মুছে গিয়েছিল। ‘ভীড়’-এ আমি সেই ছবিটাই তুলে ধরতে চেয়েছিলাম।’’

Anubhav Sinha

‘ভীড়’ বিতর্কে মুখ খুললেন পরিচালক অনুভব সিন্‌হা। ছবি: সংগৃহীত।

২০২০ সালের মার্চেই দেশে থাবা বসিয়েছিল করোনা ভাইরাস। সংক্রমণ ঠেকাতে গোটা দেশে জারি করা হয়েছিল লকডাউন। সীমানা বন্ধ হয়ে যাওয়ায় ভিন্‌রাজ্যে আটকে পড়েছিলেন শত শত পরিযায়ী শ্রমিক। একে অতিমারির বাজারে হারিয়েছেন কাজ। সামান্য খাবারদাবারের জোগান নেই। তার উপরে পরিবারের কাছে ফিরতে না পারার কষ্ট। সব মিলিয়ে অত্যন্ত কঠিন পরিস্থিতির সম্মুখীন হয়েছিলেন বিভিন্ন রাজ্যের পরিযায়ী শ্রমিকরা। মাইলের পর মাইল পায়ে হেঁটে বাড়ি ফিরতে হয়েছে তাঁদের। এমনকি, সেই সময় একাধিক কারণে মারাও গিয়েছেন বহু শ্রমিক। ওই কঠিন সময়ের দলিল হিসাবে ‘ভীড়’-এর চিত্রনাট্য সাজিয়েছেন পরিচালক অনুভব সিন্‌হা। মুক্তির এক সপ্তাহের মাথায় ইউটিউব থেকে উধাও হয়ে যায় সেই ট্রেলার।

অতিমারির সময়েই লকডাউন, তার প্রয়োগ ও প্রভাব নিয়ে তৈরি হয়েছে একাধিক বিতর্ক। লকডাউনের ফলে চাকরি খুইয়েছেন অনেকে, সর্বস্ব হারিয়ে প্রায় নিঃস্ব হয়ে গিয়েছেন দেশের দারিদ্রসীমার নীচে বসবাসকারী নাগরিকরা। লকডাউন নীতি নিয়ে একাধিক বার সমালোচনার মুখে পড়েছে সরকারও। ‘ভীড়’ ছবিতে কিছুটা সমালোচনামূলক দৃষ্টিভঙ্গিতেই সেই সময়ের ছবি এঁকেছেন পরিচালক অনুভব সিন্‌হা। ছবিতে অভিনয় করেছেন রাজকুমার রাও, পঙ্কজ কপূর, ভূমি পেডনেকর, দিয়া মির্জ়া, কৃতিকা কামরার মতো অভিনেতারা। লকডাউনের তৃতীয় বার্ষিকী, ২৪ মার্চ মুক্তি পেতে চলেছে ‘ভীড়’।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement