Stenographer Govt Jobs 2023

দ্বাদশ উত্তীর্ণদের জন্য কাজের সুযোগ, স্টেনোগ্রাফার পদে নিয়োগ করবে পটনা হাই কোর্ট

পটনা হাই কোর্টের তরফে প্রকাশিত নিয়োগের বিজ্ঞপ্তি অনুযায়ী, ৮টি রেগুলার ভ্যাকেন্সি এবং ৪৩টি ব্যাকলগ ভ্যাকেন্সিতে প্রার্থী নিয়োগ করা হবে।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ অগস্ট ২০২৩ ১২:৫১
The High Court of Judicature at Patna.

পটনা হাই কোর্ট। ছবি: সংগৃহীত

দ্বাদশ উত্তীর্ণদের জন্য কাজের সুযোগ। স্টোনোগ্রাফার পদে প্রয়োজন প্রার্থী। পটনা হাই কোর্টে ওই পদে কর্মখালি রয়েছে। অনূর্ধ্ব ৩৭ বছর বয়সিদের আবেদন গ্রহণ করা হবে।

Advertisement

কারা আবেদন করতে পারবেন?

দ্বাদশ উত্তীর্ণ প্রার্থীরা স্টেনোগ্রাফার পদে আবেদন করতে পারবেন। আবেদনকারীদের স্বীকৃত প্রতিষ্ঠান থেকে ইংরেজিতে শর্টহ্যান্ড এবং টাইপিংয়ের শংসাপত্র থাকতে হবে। পাশাপাশি, কম্পিউটার অ্যাপ্লিকেশনে অন্তত ছয় মাসের ডিপ্লোমা কোর্সের শংসাপত্র থাকা প্রয়োজন। ন্যাশনাল ক্যাডেট কর্পসের বি শংসাপত্র পেয়েছেন, কিংবা টেরিটোরিয়াল আর্মিতে কাজ করেছেন, এমন প্রার্থীদের নিয়োগের ক্ষেত্রে অগ্রাধিকার দেওয়া হবে।

দক্ষতা:

· প্রতি মিনিটে ৮০ শব্দ শর্টহ্যান্ডে লিখতে পারার দক্ষতা থাকা প্রয়োজন।

· টাইপ রাইটিংয়ের ক্ষেত্রে প্রতি মিনিটে ৪০ শব্দ লিখতে জানতে হবে।

বেতন:

মাসে ২৫ হাজার থেকে ৮১ হাজার টাকা বেতন হিসাবে দেওয়া হবে।

নিয়োগের পদ্ধতি:

নিয়োগের সময় প্রার্থীদের শর্টহ্যান্ড এবং টাইপ রাইটিংয়ের দক্ষতা লিখিত পরীক্ষার মাধ্যমে যাচাই করে নেওয়া হবে। সেই পরীক্ষার ফলাফলের ভিত্তিতে প্রার্থীদের নিয়োগ করা হবে।

প্রার্থীদের অনলাইনে পরীক্ষায় নাম নথিভুক্ত করার জন্য আবেদন করতে হবে। আবেদনপত্রের সঙ্গে থাকতে হবে অন্যান্য প্রয়োজনীয় নথিও। আবেদন জানানোর শেষ দিন ২৪ অগস্ট, ২০২৩। প্রার্থীদের নিয়োগ এবং আবেদন সংক্রান্ত বিষয়ে বিস্তারিত জানতে সংস্থার ওয়েবসাইট দেখে নিতে হবে।

আরও পড়ুন
Advertisement