Kalakshetra Foundation Recruitment 2024

ভরতনাট্যম বা ইংরেজি পড়াতে চান? কলাক্ষেত্র ফাউন্ডেশনে রয়েছে শিক্ষকতার সুযোগ

পেশাদারি অভিজ্ঞতা, কাজের সময়, পড়ানোর বিষয় ইত্যাদির উপর নির্ভর করে নিযুক্তদের পারিশ্রমিক হবে মাসিক ১৫ হাজার টাকা থেকে শুরু করে ৩৬ হাজার টাকা।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ মে ২০২৪ ১৮:০২
Kalakshetra Foundation

কলাক্ষেত্র ফাউন্ডেশন। সংগৃহীত ছবি।

ভরতনাট্যম বা ইংরেজি নিয়ে পড়াশোনার পর কোথাও শিক্ষকতা করতে চান? তা হলে চাকরির সুযোগ রয়েছে কেন্দ্রের সংস্কৃতি মন্ত্রকের কলাক্ষেত্র ফাউন্ডেশনে। চেন্নাইয়ে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের অধীনস্থ রুক্মিণী দেবী কলেজ অফ ফাইন আর্টসের জন্য এই নিয়োগ। সেই মর্মে সম্প্রতি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। এর জন্য আগ্রহীদের থেকে অফলাইনে আবেদনপত্র জমা নেওয়া হবে।

Advertisement

কলেজে নিয়োগ হবে ফ্যাকাল্টি বা শিক্ষক পদে। যে ছ’টি বিষয়ে শিক্ষকতার সুযোগ রয়েছে, সেগুলি হল— ভারতনাট্যম, কার্নাটিক মিউজ়িক ভোকাল, কার্নাটিক মিউজ়িক বীণা, কার্নাটিক মিউজ়িক মৃদঙ্গম, কার্নাটিক মিউজ়িক ভায়োলিন, ভাষা শিক্ষক (তামিল/ ইংরেজি/ তেলুগু/ সংস্কৃত)। মোট শূন্য পদের সংখ্যা ২১টি।

২০২৪-২৫ শিক্ষাবর্ষের জন্য চুক্তির ভিত্তিতে নিয়োগ করা হবে তাঁদের। পরে প্রয়োজন অনুযায়ী এই মেয়াদ বাড়ানো হতে পারে। প্রতি সপ্তাহে নিযুক্তদের বিভিন্ন বিষয়ের ক্লাস নিতে হবে ৮ ঘণ্টা থেকে শুরু করে সর্বোচ্চ ৪০ ঘণ্টা পর্যন্ত। বিভিন্ন পদে আবেদনের জন্য বয়সের ঊর্ধ্বসীমা ধার্য করা হয়েছে ৬০ বছর। পেশাদারি অভিজ্ঞতা, কাজের সময়, পড়ানোর বিষয় ইত্যাদির উপর নির্ভর করে নিযুক্তদের পারিশ্রমিক হবে মাসিক ১৫ হাজার টাকা থেকে শুরু করে ৩৬ হাজার টাকা পর্যন্ত।

ভাষা শিক্ষক পদে আবেদনের জন্য প্রার্থীদের সংশ্লিষ্ট বিষয়ে মাস্টার্স ডিগ্রির পাশাপাশি ন্যূনতম পাঁচ বছর শিক্ষকতার অভিজ্ঞতা থাকতে হবে। একই ভাবে অন্য পদগুলিতে আবেদনের জন্য যোগ্যতার ভিন্ন মাপকাঠি রয়েছে।

আগ্রহীদের বিজ্ঞপ্তি মোতাবেক ফরম্যাটে আবেদনপত্র-সহ অন্যান্য নথি বিজ্ঞপ্তিতে উল্লিখিত ঠিকানায় পাঠিয়ে আবেদন করতে হবে। আগামী ৩১ মে আবেদনের শেষ দিন। এই বিষয়ে সবিস্তার জানতে প্রতিষ্ঠানের ওয়েবসাইটটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement