IRCTC Recruitment 2024

কলকাতায় আইআরসিটিসি-র কার্যালয়ে কাজের সুযোগ, শূন্যপদ ১২টি

১৯৬১ সালের শিক্ষানবিশি আইন মেনে এবং শিক্ষাগত যোগ্যতার ভিত্তিতে নিযুক্তদের সাম্মানিক দেওয়া হবে মাসে ৬,০০০-৭,৭০০ টাকা।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৬ অক্টোবর ২০২৪ ১৫:৫৫
প্রতীকী চিত্র।

প্রতীকী চিত্র।

কেন্দ্রীয় সংস্থা ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটারিং অ্যান্ড ট্যুরিজ়ম কর্পোরেশন লিমিটেড (আইআরসিটিসি)-এ কাজের সুযোগ। সম্প্রতি এমনটা জানিয়ে আইআরসিটিসি-র ওয়েবসাইটে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। জানানো হয়েছে, নিযুক্তদের কর্মস্থল হবে কলকাতায় সংস্থার পূর্বাঞ্চলীয় কার্যালয়। এর জন্য আবেদন প্রক্রিয়া সম্পন্ন হবে অনলাইনে। যা ইতিমধ্যেই শুরুও হয়ে গিয়েছে।

Advertisement

সংস্থায় নিয়োগ হবে অ্যাপ্রেন্টিস ট্রেনি (শিক্ষানবিশ) পদে। সব মিলিয়ে শূন্যপদ রয়েছে ১২টি। নিযুক্তদের সংস্থায় কম্পিউটার অপারেটিং এবং প্রোগ্রামিং অ্যাসিস্ট্যান্স সংক্রান্ত কাজের প্রশিক্ষণ দেওয়া হবে। প্রশিক্ষণ চলবে এক বছর ধরে।

সংশ্লিষ্ট পদে আবেদনের জন্য প্রার্থীদের বয়স হতে হবে ১৫ থেকে ২৫ বছরের মধ্যে। সংরক্ষিতদের জন্য থাকবে ছাড়। ১৯৬১ সালের শিক্ষানবিশি আইন মেনে এবং শিক্ষাগত যোগ্যতার ভিত্তিতে নিযুক্তদের সাম্মানিক দেওয়া হবে মাসে ৬,০০০-৭,৭০০ টাকা।

শিক্ষানবিশ পদে আবেদনের জন্য প্রার্থীদের কোনও স্বীকৃত বোর্ড থেকে দশমের পরীক্ষায় অন্তত ৫০ শতাংশ নম্বর নিয়ে উত্তীর্ণ হওয়া বাধ্যতামূলক। পাশাপাশি, ন্যাশনাল বা স্টেট কাউন্সিল অফ ভোকেশনাল এডুকেশন অ্যান্ড ট্রেনিং সংশ্লিষ্ট বিষয়ে আইটিআই উত্তীর্ণও হতে হবে।

সংশ্লিষ্ট পদে কর্মী নিয়োগ করা হবে প্রার্থীদের মেধার ভিত্তিতে। এর জন্য তাঁদের বিজ্ঞপ্তিতে উল্লিখিত ওয়েবসাইটে গিয়ে নাম নথিভুক্ত করে সমস্ত নথি-সহ আবেদন করতে হবে। আবেদনের শেষ দিন আগামী ৫ নভেম্বর। এই বিষয়ে বিস্তারিত জানার জন্য আগ্রহীদের সংস্থার ওয়েবসাইট দেখতে হবে।

আরও পড়ুন
Advertisement